এবার ডায়েট না করেই ওজন কমাবেন যেভাবে

0
28

ডায়েট করুন, ওজন ঝরান। এমন কথা প্রায়শই শোনা যায়।

আর সেই কথা শুনে ফল খাওয়া শুরু করে দিয়েছেন আপনিও। ফল ছেড়ে অন্য কিছু খাওয়ার জন্য মনটা চাইলেও কিন্তু ওজন কমানোর চক্করে খাবারের দিক থেকে মুখ ঘুরিয়েই থাকছেন। কিন্তু ডায়েট না করেও যে ওজন কমানো যায়। আমাদের আজকের এই প্রতিবেদনেই সেই সম্পর্কেই জানাবো বিস্তারিত।

বেশি বেশি করে সবুজ শাক সবজি আর ফল খান। যে সমস্ত ফল এবং সবজিতে ক্যালোরি কম থাকে, সেই সব ফল, সবজিই খান বেশি করে। সেই সঙ্গে লাঞ্চ আর ডিনারে রাখুন হালকা সুপ, স্যালাড। সুপ, স্যালাড আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। তাই এবার থেকে খিদে পেলেই ফল, সবজি মুখে পুরে নিন টপাটপ।

ভাল করে চিবিয়ে খান। যে কোনও খাবার না চিবিয়ে খাওয়ার অভ্যাসটা বাতিল করুন। খাবার ভাল করে চিবিয়ে খেলে, তা হজম হয়ে যায় জলদি। তবে আস্তে আস্তে চিবিয়ে খান। বেশি তাড়াহুড়ো করবেন না। মনে রাখবেন, খাবার যত বেশি চিবিয়ে খাবেন, তত তাড়াতাড়ি হজম হবে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, যারা আস্তে আস্তে চিবিয়ে খান, তাদের ওজন বেশ খানিকটা নিয়ন্ত্রণে থাকে। তাড়াহুড়োর চোটে খাবার চটপট গিলে ফেললে, তাঁদের ওজন বাড়তে শুরু করে।

লাঞ্চ এবং ডিনারের মাঝে খিদে পেলে বেশি ভারি কিছু না খেয়ে, প্রোটিন জাতীয় কিছু খান। খিদে পেলে স্ন্যাক্সে ডিম, আমন্ড কিংবা বিন্স রাখুন সঙ্গে।

সম্প্রতি এক গবেষণায় আরও দেখা গেছে, যদি কোনও অস্বাস্থ্যকর খাবার খেতেই হয়, তাহলে লাল প্লেটে ঢেলে তা খান। সাদা এবং নীল প্লেটের তুলনায় লাল রঙের প্লেটে কোনও খাবার ঢেলে খেলে তা ওজন না কমাক, কিন্তু সেখান থেকে ফ্যাটের পরিমাণ অনেকটাই কমে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here