ইমিগ্রেশন বিরোধী অভিযানে নিউইয়র্কে ৩ বাংলাদেশী গ্রেফতার : একজন ডিপোর্ট এস্টোরিয়া ও জ্যাকসন হাইটসে রেস্টুরেন্টে কাগজপত্রীন কর্মচারীদের ধরপাকড় বেড়েছে

0
57

নিউইয়র্ক : ইউএস ইমিগ্রেশন কতৃপক্ষ অবৈধদের ধরপাকড় অব্যাহত রেখেছে। ইমিগ্র্যান্ট বিরোধী অভিযানের অংশ হিসেবে গত সপ্তাহে নিউইয়র্কের জ্যাকসন হাইটস ও এস্টোরিয়া থেকে ৩ বাংলাদেশীকে ধরে নিয়ে গেছে। আটককৃতরা দীর্ঘদিন থেকে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অবস্থান করছিলেন বলে অভিযোগ রয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে ইব্রাহিম মোমেন এস্টোরিয়ার বৈশাখী রেস্টুরেন্টে প্রধান শেফ-এর দায়িত্ব পালন করছিলেন। অপর দু’জনকে জ্যাকসন হাইটসের একটি রেষ্টুরেন্ট থেকে আটক করা হয়েছে। এছাড়া বেশ কিছুদিন আগে জ্যামাইকা থেকে আরো একজন বাংলাদেশীকে গ্রেফতার করে ডিপোর্ট করা হয়েছে বলে জানা গেছে। খবর ইউএনএ’র।

জানা গেছে, ইমিগ্র্যাশন এজেন্টরা গত ২৯ সেপ্টেম্বর শুক্রবার সকালে কর্মরত অবস্থায় ইব্রাহিম মোমেনকে এস্টোরিয়া থেকে গ্রেফতার করে। আকস্মিকভাবে ইউএস ইমিগ্র্যাশন কর্মকর্তাদের উপস্থিতে সংশ্লিটরা হতভম্ব হয়ে পড়েন। এসময় আইস এজেন্টরা উপস্থিত অনেকের আইডি পরীক্ষা করে এবং ইব্রাহিম মোমেনকে খুঁজতে থাকে। ইব্রাহিম মোমেন এ সময় রান্নাঘরে ছিলেন। সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, ইব্রাহিম মোমেন দীর্ঘদন থেকে নিউইয়র্কে বসবাস করছিলেন। এর আগে বাসা পরিবর্তনের কারণে তিনি ইমিগ্র্যাশনের চিঠি না পাওয়ায় তার বিরুদ্ধে ডিপোর্টেশন অর্ডার দেয়া হয়।

বিভিন্ন সূত্র জানাচ্ছে যে ইদানিং এস্টোরিয়া ও জ্যাকসন হাইটসে রেস্টুরেন্টে কাগজপত্রীন কর্মচারীদের ধরপাকড় বেড়েছে। ফলে এসব এলাকার রেস্টুরেন্টে বাংরাদেশীরা কাজ করতে আগ্রহ হারাচ্ছেন।

এদিকে মানবাধিকার সংগঠক মাজেদা উদ্দিন জানান, গত সপ্তাগে নিউইয়র্কের বিভিন্ন স্থান থেকে ১১জন বাংলাদেশীকে নিউজার্সী থেকে লুইঝিয়ানায় নেয়া হয়েছে। সেখান থেকে তাদেরকে অ্যারিজোনা হয়ে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার কথা।

বিভিন্ন মিডিয়ার খবরে প্রকাশ নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্যাঙ্কচুয়ারী সিটির বিভিন্ন স্থানে ইউএস ইমিগ্রেশ্যান এন্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস)-এর কর্মকর্তারা অভিযান চালিয়ে সম্প্রতি বেশ কয়েকজন বাংলাদেশীসহ ৪৮৯জন অবৈধ অভিবাসীকে আটক করেছে। এদের মধ্যে নিউইয়র্ক থেকে ৪৫জন, ওয়াশিংটন ডিসি থেকে ১৪জন, সান্তাক্লারা কাউন্টি থেকে ২৭ জন, বাল্টিমোর থেকে ২৮জন, ইলিয়ন থেকে ৩০জন, সিয়াটল থেকে ৩৩জন, ম্যাসাচুয়েটস থেকে ৫০জন, ডেনভার থেকে ৬৩জন, ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস থেকে ১০১জন, ফিলাডেলফিয়া থেকে ১০৭জনকে আটক করা হয় বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here