ফ্লোরিডায় ফোবানার ৩১তম আসরের বর্ণাঢ্য উদ্বোধন

বর্ণমালা নিউজ, ফ্লোরিডা থেকে : নতুন প্রজন্মের বাংলাদেশের জন্মের ইতিহাস, মহান ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ-বঙ্গবন্ধু ও বাংলার লোকজ সংষ্কৃতির অপূর্ব উপস্থাপনার মধ্যে দিয়ে সূর্যালোকের রাজ্য ফ্লোরিডার মায়াবী শহর মায়ামিতে শুরু হয়েছে উত্তর আমেরিকায় বাঙ্গালীর মহা মিলনমেলা ফোবানা সম্মেলনের ৩১তম আসর।

৬ অক্টোবর শুক্রবার রাতে মায়ামির হায়াত রিজেন্সি হোটেল বলরুমে তিনদিনব্যাপী আয়োজিত ৩১তম ফোবানা সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ সরকারের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। ফোবানার এবারের থীম ‘মানবতার জন্য ঐক্য’ স্লোগানটি যেন রোহিঙ্গাদের আশ্রয় দেয়া মানবিক বাংলাদেশের কথাই মনে করিয়ে দেয়।

উদ্বোধনী পর্বে মঞ্চে উপস্থিত ছিলেন ৩১তম ফোবানা সম্মেলনের আয়োজক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার সভাপতি মোহাম্মদ এমরান, ৩১ তম ফোবানা সম্মেলনের কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এ বি এম মোস্তফাসহ আয়োজক কমিটির অন্যান্য কর্মকর্তারা। এ সময় মঞ্চে উপস্থিত অতিথিদের ৩১তম ফোবানা সম্মেলনের উত্তরীয় পরিয়ে দেন সম্মেলনের প্রধান সমন্বয়ক আতিকুর রহমান।

শুভ উদ্বোধন শেষে বাংলাদেশ, আমেরিকা ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করে ফ্লোরিডার নতুন প্রজন্মের শিল্পীরা। এরপর গভীর রাত পর্যন্ত মূল মঞ্চে শিল্পী ফকির আলমগীর ও সাবিনা ইয়াসমিন সঙ্গীত পরিবেশন করেন। তার আগে সাংস্কৃতিক অনুষ্ঠানে ফ্লোরিডার শিল্পীরাসহ উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পীরা অংশ নেন।

শিশুশিল্পীদের নিয়ে বাংলাদেশের ইতিহাস ও সংষ্কৃতির অপূর্ব সংমিশ্রনের হৃদয়গ্রাহী পরিবেশনা সবার মন ছুঁয়ে যায়। শিশুদরে এই পর্বটি পরিকল্পনায় ছিলেন চিত্রা সুলতানা।

৩১তম ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী ব্ল্যাকটাই ডিনার। ডিনারে অতিথিদের আমন্ত্রণ জানান সম্মেলনের আয়োজক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার সভাপতি মোহাম্মদ এমরান, সম্মেলনের কনভেনার এম রহমান জহির ও সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ। ডিনারে অংশ নেন ৩১তম ফোবানা সম্মেলনের প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, বিশেষ অতিথি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, বাংলাদেশের সাংষ্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, চট্ট্রগ্রামের দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, নিউইয়র্কের সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, ঢাকার ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। ডিনারে আরো অংশ নেন বাংলাদেশের আলোচিত ওয়ান ইলেভেনর অন্যতম কুশিলব সাবেক সেনা প্রধান মইন ইউ আহমেদ। আরো ছিলেন লন্ডনের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেন, ঢাকার ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলমগীর হোসন, এনআরবি গ্লোবালের চেয়ারম্যান নিজাম চৌধুরী, শিল্পী ফকির আলমগীর, তাহসান, এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে আমন্ত্রিত অতিথি ও শিল্পীরা।

৩১তম ফোবানা সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ম্যাগাজিন ‘চেতনায় শাণিত বাংলা’ নামে প্রকাশ করা হয়। সম্পূর্ণ রঙিন এই ম্যাগাজিনটির সম্পাদনায় ছিলেন রফিকুল হক, সহসম্পাদক আতিকুর রহমান, এ বি এম গোলাম মোস্তফা, সার্বিক সমন্বয়ে মোহাম্মদ এমরান, এম রহমান জহির ও রানা হক। ম্যাগাজিনটির প্রচ্ছদের থীম লেখক সাংবাদিক শিব্বীর আহমেদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here