মরুর দেশে মরীচিকা, আসলে মরীচিকা নয়!

0
182

যারা সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন তাদের জন্য ঘোরাঘুরির সুন্দর কিছু জায়গা আছে। জরুরি কাজেই যান কিংবা বেড়াতে, জায়গাগুলো চিনে রাখা মন্দ নয়।

সেখানকার ৭টি স্থানকে ‘রামসার ওয়েটল্যান্ড কনভেনশন লিস্ট’-এ স্থান দেওয়া হয়েছে। এটা আসলে দেশটির জলপূর্ণ এলাকাগুলোকে রক্ষার এক চুক্তি।

এই স্থানগুলোর মধ্যে কিছু রয়েছে সংরক্ষিত এলাকা। আবার কিছু প্রাণী ও উদ্ভিদের অভয়ারণ্য। এর মধ্য উল্লেখযোগ্য ‘রাস আল খোর ওয়াল্ডলাইফ স্যাঙ্কচুয়ারি’। এটার অবস্থান দুবাইয়ে।

এ বছর আজমানের ‘আল-জোরা প্রটেক্টেড এরিয়া’কে অন্তর্ভুক্ত করা হয়েছে এ তালিকায়। মরুর দেশে এই অঞ্চলগুলো অসাধারণ আর অমূল্য সম্পদ বলে বিবেচিত হওয়াটাই স্বাভাবিক বিষয়।

এলাকগুলোর মধ্যে আরো রয়েছে ফুজাইরাহর ‘ওয়াদি উরাইয়াহ ন্যাশনাল পার্ক’।

শারজাহতে গেলে দেখা মিলবে খোর কালবার ‘ম্যানগ্রোভ অ্যান্ড আলহাফিয়া প্রটেক্টেড এরিয়া’র। আবু ধাবিতে রয়েছে ‘আল ওয়াথবা রিজার্ভ’। এখানে রয়েছে আরেকটি অসাধারণ স্থান- ‘সির বু নাইর আইল্যান্ড প্রটেক্টেড এরিয়া’। আবার ‘বুল সাইয়াইফ’ এর অবস্থান এখানেই। আর আইমানের ‘আল-জোরা প্রটেক্টেড এরিয়া’র কথা তো আগেই বলা হয়েছে।

প্রত্যেকটা জলাধারে গেলে আপনি অবাক হয়ে যাবেন। মরুর দেশে এমন স্থান সত্যিই চিন্তা করা যায় না। এখানকার প্রকৃতি যে আপনাকে একটানে কোনো স্বপ্নীল পরিবেশে নিয়ে যাবে, যা গ্যারান্টি দিয়ে বলছেন পর্যটকরা। সূত্র : দুবাই পোস্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here