প্রবাসীদের মধ্যে ঐক্য গড়তে মাঠে নেমেছে ফোবানা

0
107

নিউইয়র্ক থেকে : ৩০ বছর আগে যে সংকল্পে ফোবানা’র (ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা) যাত্রা শুরু হয়েছে, তা বাস্তবায়ন করার অভিপ্রায়ে সংগঠনের নেতারা মাঠে নামছেন। অক্টোবরের প্রথম সপ্তাহে ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামীতে অনুষ্ঠিত নির্বাচনে ফোবানা’র নতুন কার্যনির্বাহী কমিটির কর্মকর্তারা প্রবাসীদের ঐক্যবদ্ধ করতে বিভিন্ন এলাকা সফর করছেন।

শুরুতেই ফোবানার চেয়ারম্যান এবং বাই ন্যাশনাল চেম্বার অব কমার্মের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আতিকুর রহমান টেক্সাসে গেছেন। ২০ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত টেক্সাসের বাংলাদেশি অধ্যুষিত এলাকা পরিভ্রমণ করবেন ফোবানার নির্বাহী সচিব শাহ হালিমকে সাথে নিয়ে। নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে তারা সবকিছুর ঊর্ধ্বে জাতীয় স্বার্থকে রাখার আহ্বান জানাবেন এবং প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখতে বাস্তবভিত্তিক কর্মসূচি তৈরি করবেন।

টেক্সাসের পর তারা জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, মিশিগান, ওয়াশিংটন মেট্র এলাকা, শিকাগো, লসএঞ্জেলেস ছাড়াও বস্টন সফর করবেন।
আগামী বছর ৩২তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে আটলান্টায়। সেই সম্মেলনকে কানাডা ও আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মহামিলনমেলায় পরিণত করার অভিপ্রায়ে ১১ মাস আগেই কর্মকর্তারা মাঠে নামলেন বলে উল্লেখ করেন ফোকানার যুগ্ম নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী। তিনি এ সংবাদদাতাকে জানান, ‘কানাডা ও আমেরিকায় ১৫ লক্ষাধিক বাংলাদেশি রয়েছি। সকলকে আমরা ফোবানার ব্যানারে আনতে চাই এবং প্রিয় মাতৃভূমির কল্যাণে সকল ভেদাভেদ দূরে রাখতে চাই। যে স্বপ্ন নিয়ে আমরা প্রবাসে এসেছি, তার বাস্তবায়নে ঐক্যের বিকল্প নেই।’

ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, ‘মুক্তিযুদ্ধের স্বপ্ন আর আমাদের প্রবাসে আসার প্রত্যাশাকে একত্রিত করার মধ্য দিয়ে ‘ফোবানা’ প্রতিষ্ঠার প্রত্যয়কে বাস্তবায়িত করতে আগ্রহী আমরা সকলে। এক্ষেত্রে সব ধরনের দলীয় বিভাজনও আমরা ভুলে যেতে বদ্ধপরিকর। ’

ফোবানার নতুন কমিটির কর্মকর্তারা হলেন চেয়ারপার্সন-আতিকুর রহমান  (ফ্লোরিডা), ভাইস চেয়ারপার্সন মোহাম্মদ আলমগীর(ভার্জিনিা), নির্বাহী সচিব শাহ হালিম (টেক্সাস), যুগ্ম নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী (নিউইয়র্ক), কোষাধ্যক্ষ মাসুদ রব চৌধুরী (ক্যালিফোর্নিয়া), নির্বাহী সদস্য আজাদুল হক (টেক্সাস), এম মাওলা দিলু (জর্জিয়া), এম রহমান জহির (ফ্লোরিডা), আরিফ আহমেদ আশরাফ (ফ্লোরিডা), রেহান রেজা (ক্যানসাস), নাহিদ চৌধুরী মামুন (নিউজার্সি) এবং বেদারুল ইসলাম বাবলা (নিউইয়র্ক)।   এছাড়াও কমিটির সদস্য হিসেবে রয়েছে বিভিন্ন অঙ্গরাজ্যের বেশ কয়েকটি সংগঠন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here