বেলজিয়ামে ইউরোপীয় কমিশনের সামনে প্রবাসীদের সমাবেশ

0
28

ব্রাসেলস (বেলজিয়াম):  বৃষ্টিবিঘ্নিত আবহাওয়া উপেক্ষা করে রোহিঙ্গাদের উপর গণহত্যা বন্ধ, তাদের নাগরিকত্ব প্রদান, যাবতীয় ক্ষতিপূরণ প্রদান, সকল নাগরিক অধিকারসহ তাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার দাবিতে “অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কমিউনিটি বেলজিয়াম(ABCB)”- র উদ্যোগে ইউরোপীয়ান কমিশনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপের বিভিন্ন দেশ ও বেলজিয়ামের বিভিন্ন শহর থেকে বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের বিপুল পরিমাণ নেতাকর্মীর উপস্থিতিতে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বরগুনা -২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি সহিদুল হক (সহিদ), স্থানীয় কাউন্সিলর মোতাহের হোসেন চৌধুরী, ইপিবিএ কেন্দ্রীয় সহ সভাপতি মোতালেব খান, ফ্রেন্ডস অফ বাংলাদেশের সভানেত্রী রত্না খান, সহ-সভাপতি সাজিদ কাদেরী, যুগ্ম সম্পাদক তাসিন হোসাইন। ABCB-এর এম এম মোর্শেদ, বেলজিয়াম আওয়ামী লীগের প্রচার সম্পাদক আখতারুজ্জামান, দপ্তর সম্পাদক নূরে আলম ছিদ্দিকী, ব্রাসেলস কেন্দ্রীয় বাঙ্গালী মসজিদের খতিব সৈয়দ মোদাচ্ছের,বঙ্গবন্ধু পরিষদ বেলজিয়ামের সভাপতি আলহাজ্ব ফিরোজ আহমেদ বাবুল,অল ইউরোপ বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহির, সহ সভাপতি রিয়াজ হোসেন, আয়োজক সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ও বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি বাবু নিরঞ্জন রয়, সামাজিক সংগঠন হ্যান্ড টু হ্যান্ড এর গোলাম জিলানী জুয়েলসহ আরও অনেকে।

বক্তারা তাদের বাংলা, ইংরেজি, ফ্রেঞ্চ ও ডাচ ভাষার বক্তব্যে রোহিঙ্গাদের পক্ষে বিশ্ব বিবেকের কাছে বিভিন্ন দাবি-দাওয়া উপস্থাপন করেন। উল্লেখযোগ্য যে এদিন রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে দীর্ঘ রোড মার্চ করে ফ্রান্স থেকে এসে এই মানববন্ধন কর্মসূচিতে যোগ দান করেন ইউরোপের বৃহৎ সংগঠন ইপিবিএ – এর নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বিশ্ব সম্প্রদায়কে প্রাণভয়ে দেশত্যাগী হয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের নাগরিকত্ব ও পূর্ণ মর্যাদার সাথে তাদের নিজ দেশ ফেরৎ না যাওয়া পর্যন্ত মায়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here