অটোয়ায় আ ফ ম মাহবুবুল হকের স্মরণসভা

0
178

কানাডা: বিশিষ্ট মুক্তিযোদ্ধা, খ্যাতিমান রাজনীতিবিদ বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ-মাহবুব) আহ্বায়ক আ ফ ম মাহবুবুল হকের প্রয়াণে গত শনিবার কানাডার রাজধানী অটোয়ায় স্মরণসভায় অনুষ্ঠিত হয়েছে। অটোয়ায় বসবাসরত মুক্তিযোদ্ধা এবং বাংলা ক্যারাবানের উদ্যোগে এই স্মরণসভার আয়োজন করা হয়।

বাংলা একাডেমী পুরষ্কারপ্রাপ্ত লেখক, ছড়াকার লুৎফর রহমান রিটনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন- মুক্তিযোদ্ধা শাহেদ বখত, মুক্তিযোদ্ধা নুরুল হক, মুক্তিযোদ্ধ এবং বন্ধু ফারুক হোসেন, সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন মুকুল, সাবেক ছাত্রনেতা আবু হাসান কাসেম, রাজনৈতিক সহযোদ্ধা ও খালাতো ভাই মোহাম্মদ আলী ভূঁইয়া। পরিবারের সদস্যদের মধ্যে প্রয়াত আ ফ ম মাহবুবুল হকের রাজনৈতিক সহযোদ্ধা ও স্ত্রী কামরুন্নাহার, একমাত্র কন্যা উৎপলা ক্রান্তি এবং জামাতা মোহাম্মদ কায়েসুর রহমান।

‘অটোয়া সিটিজেন’ মিলনায়তনে অনুষ্ঠিত সামগ্রিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো থেকে প্রকাশিত ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক ও প্রকাশক শওগাত আলী সাগর।

প্রসঙ্গত, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর আহ্বায়ক মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক গত ৯ নভেম্বর (বৃহস্পতিবার) রাত সোয়া ১১টার দিকে অটোয়া সিভিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে স্মরণসভা শুরু হয়। প্রথমেই প্রয়াত আ ফ ম মাহবুবুল হক ও বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।   অটোয়া ছাড়াও পার্শ্ববর্তী টরন্টো, মন্ট্রিয়ল থেকে বিপুল সংখ্যক মানুষ এই স্মরণসভায় যোগ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here