প্রযুক্তির বিকাশে নতুন বিপ্লবের সুযোগ হয়েছে : প্রধানমন্ত্রী

0
26

ঢাকা: তথ্যপ্রযুক্তির বিকাশের ফলে আমাদের সামনে এক নতুন বিপ্লবের সুযোগ তৈরি হয়েছে। এই বিপ্লবের প্রধান রসদ হলো তরুণ-তরুণী, যা আমাদের আছে।

মেধা-যোগ্যতার বলে তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমাদের তরুণরা দেশকে বিশ্ববাসীর কাছে পৌঁছে দিচ্ছে। তারা দেশের মর্যাদা বাড়িয়ে অন্য উচ্চতায় নিয়ে যাবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রেডি ফর টুমরো বলে আগামীর জন্য তৈরি হতে নতুন প্রজন্মের তরুণদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

প্রযুক্তি প্রতিনিয়ত উন্নত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ আমরা বলতে পারি ডিজিটাল বাংলাদেশ। অথচ দশম সংসদের নির্বাচনের পর আমাদের ‘ডিজিটাল বাংলাদেশ ইশতেহার নিয়ে অনেকে ঠাট্টা করেছিল। বক্তৃতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আয়োজনের বিশেষ অতিথি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নারী রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনের এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া। বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে রাখা হবে।

টেক টক উইথ সোফিয়া শিরোনামের এক অনুষ্ঠানে ১৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবেন।

সোমবার মধ্যরাতে তথ্যপ্রযুক্তির এ উৎসবে অংশ নিতে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসে সোফিয়া। গত অক্টোবরে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া এই রোবটের সৃষ্টি হংকংয়ের ডেভিড হ্যানসনের মালিকানাধীন হ্যানসন্স রোবটিক্সে। এটি অন্য মানুষের মুখের ভাব বুঝতেও সক্ষম। বাংলাদেশে আসা উপলক্ষে সোফিয়া একটি ভিডিওবার্তাও দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here