জেবিবিএ’র সাংবাদিক সম্মেলন : ৫ সদস্যের নতুন নির্বাচন কমিশন ঘোষণা

0
9

নিউইয়র্ক : জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন (জেবিবিএ) নিউইয়র্ক-এর পূনর্গঠিত নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। ৫ সদস্যের এই কমিশনের প্রধান হচ্ছেন পারভেজ কাজী। কমিশনের সদস্যরা হলেন: নাজিম উদ্দিন, আব্দুল লতিফ, রেজা রশিদ ও মাহবুবুর রহমান। জেবিবিএ আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে নির্বাচন কমিশন ঘোষণা করা হয়।

সিটির জ্যাকসন হাইটসস্থ হাটবাজার রেষ্টুরেন্টের পার্টি হলে গত ৫ ডিসেম্বর সন্ধ্যায় আয়োজিত সাংবাদিক সম্মেলনে নতুন নির্বাচন কমিশন ঘোষণা এবং তাদের পরিচয় করিয়ে দেন সভাপতি জাকারিয়া চৌধুরী জিকো। সাংবাদিক সম্মেলন পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক তারেক হাসান খান।

সাংবাদিক সম্মেলনে জাকারিয়া চৌধুরী বলেন, জেবিবিএ’র এক পক্ষের দাবীতে উপদেষ্টা পরিষদের সাথে পরামর্শ করে সর্বসম্মতিক্রমে নির্বাচন কমিশন পুনর্গঠন করা হয়েছে। তাই নির্বাচন কমিশণ নিয়ে আর বিতর্কের কোন অবকাশ নেই। আবমরা চাই সবাই নিয়ে সুন্দর নির্বাচন করতে। তিনি বলেন, ১০ ডিসেম্বর ভোটার হওয়ার শেষ দিন। জ্যাকসন হাইটস এলাকার ব্যবসায়ী নন এমন কাউকে সদস্য করা হবে না। তিনি আরো জানান আগামী ২৮ ডিসেম্বর জেবিবিএ’র বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে এবং আমরা আশা করছি এই সময়ের মধ্যেই আমরা নির্বাচন সম্পন্ন করতে পারবো। নির্বাচন কমিশন চাইলে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে পারেন। খবর ইউএনএ’র।

তারেক হাসান খান সবদিক বিচেনায় জেবিবিএ’র ইতিহাসে বর্তমান কমিটি সবচেয়ে সফল কমিটি দাবী করে বলেন, আমরা আমাদের সাধ্যমতো দায়িত্ব পালন করার চেষ্টা করেছি। তারপরও বলবো কোন কোন ক্ষেত্রে ব্যর্থতাও রয়েছে। তিনি বলেন, আমরা সবাইকে নিয়ে জেবিবিএ-কে শক্তিশালী করতে চাই। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন। জেবিবিএ’র সহ সভাপতি শাহ নেওয়াজ বলেন, জেবিবিএ গঠনতন্ত্রের আলোকেই পরিচালিত হয়েছে এবং হচ্ছে। জেবিবিএ’র সভাপতি জিকো ও সাধারণ সম্পাদক তারেক খান আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না এবং তারা কোন পক্ষও নন বলে সাংবাদিক সম্মেলনে ঘোষণা দেন।

নব নির্বাচিত নির্বাচন কমিশনের প্রধান পারভেজ কাজী বলেন, আমরা দায়িত্ব পেলাম। শীঘ্্রই নির্বাচন কমিশন বসে দ্রুত সময়ে জেবিবিএ’র নির্বাচন সম্পন্ন করতে প্রয়োজনীয় উদ্যোগ নেবে। আমরা কাউকে বাইরে রেখে নির্বাচন করতে চাই না। সংশ্লিষ্ট সবাই নির্বাচনে অংশ নেবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করে সকল মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
পরে জেবিবিএ’র নেতৃবৃন্দ উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় এক প্রশ্নের উত্তরে জাকারিয়া মাসুদ জিকো বলেন, জেবিবিএ’র সাধারণ সভায় দাবী ছিলো নির্বাচন কমিশন পুনর্গঠনের, সেই দাবীর প্রতি সম্মান জানিয়ে আমরা নতুন ইসি গঠন করেছি।

অপর এক প্রশ্নের উত্তরে তারেক খান বলেন, জেবিবিএ’র সঙ্কট কেটে গেছ্ েজ্যাকসন হাইটসে নির্বাচনী পরিবেশ বিরাজ করছে। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জেবিবিএ’র গঠনতন্ত্র মোতাবেক ভোটার তালিকা পাওয়ার পর ৬০ দিনের মধ্যে ইসি নির্বাচন সম্পন্ন করার কথা। আর কোন কারণে উপদেষ্টা কমিটি দায়িত্বপ্রাপ্ত হলে পরবর্তীতে ৯০ দিনের মধ্যে নতুন কমিটির কাছে তাদের (উপদেষ্টা) দায়িত্ব হস্তান্তর করার কথা।

অপর এক প্রশ্নের উত্তরে সদস্য বাচাই কমিটির চেয়ারম্যান আতিকুল ইসলাম জাকির বলেন, সদস্য হতে সরবরাহকৃত দু’ধরনের সদস্য ফর্মই গ্রহণযোগ্য হবে। তবে সদস্য হতে হলে প্রকৃত ব্যবসায়ী হতে হবে। এ প্রসঙ্গে জিকো বলেন, তবে কারো প্রেসার বা চোখ রাঙানী দেখে আমরা কাউকে সদস্য পদ দেবো না। সদস্য হতে হলে তাকে অবশ্যই ব্যবসায়ী হতে হবে। একজন পান দোকানদারও ব্যবসায়ী। অপর এক প্রশ্নের উত্তরে জাকারিয়া মাসুদ জিকো বলেন, নতুন সদস্য হতে হবে একজন ব্যসায়ীকে কমপক্ষে তিন মাস ব্যবসা পরিচালনায় থাকতে হবে।

অপর এক প্রশ্নের উত্তরে প্রধান নির্বাচন কমিশনার পারভেজ কাজী বলেন, নির্বাচন সুষ্ঠু করতে যে লেবেল প্লেইন ফিল্ড দরকার তার জন্য আপ্রাণ চেষ্টা করবো। তিনি বলেন, নির্বাচন করতে ২ মাসের মতো সময়ের দরকার। সাংবাদিক সম্মেলনে জেবিবিএ’র অন্যান্য কর্মকর্তাদের মধ্যে উপদেষ্টা পীর মোহাম্মদ, সহ সভাপতি মোল্লা এম এ মাসুদ, যুগ্ম সম্পাদক ফাহাদ সোলায়মান, সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম জাকির, কার্যকরী সদস্য মোহাম্মদ কামরুজ্জামান বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY