ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে দৃঢ় সমর্থনের কথা জানিয়েছে চীন

0
202

আর্ন্তজাতিক ডেস্ক: পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পক্ষে দৃঢ় সমর্থনের কথা জানিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেন, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং দেশটির দূতাবাস তেল আবিব থেকে সেখানে স্থানান্তর করার ঘোষণা দেয়ার পর ফিলিস্তিনের অধিকৃত ভূখণ্ডের পরিস্থিতি বিষয়ে মুসলিম দেশগুলোর উদ্বেগের বিষয়ে বেইজিং অবগত আছে।

ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ইরান, তুরস্ক, মিশর জর্ডান তিউনিশিয়া, আলজেরিয়া ইরাক মরক্কো এবং অন্যান্য মুসলিম দেশগুলোতে তীব্র প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া, মার্কিন মিত্র ইউরোপসহ অন্যান্য  দেশও ট্রাম্পের সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছে।

লু ক্যাং বলেন, ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে সমর্থন করে বেইজিং। তিনি বলেন, ‘জাতিসংঘের প্রস্তাব এবং আন্তর্জাতিক ঐকমত্যের ভিত্তিতে ফিলিস্তিন ইস্যুটির সমাধানকে আমরা সমর্থন জানাই। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনের লক্ষ্যে খুব শিগগিরি একটি ন্যায়সঙ্গত এবং যৌক্তিক সমাধান বের হয়ে আসবে বলেও আশা করছে বেইজিং। ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here