আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস প্রতিনিধির সাক্ষাৎ রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানভুক্ত দেশসমূহের ভূমিকার ওপর স্পিকারের গুরুত্বারোপ

0
25

ঢাকা: রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব জনমত বৃদ্ধিতে আসিয়ানভুক্ত দেশসমূহের জোরালো ভূমিকার ওপর গুরুত্বারোপ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ মঙ্গলবার বাংলাদেশে সফররত আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস (এপিএইচআর) এর রিচার্স এন্ড এডভোকেসি ডিরেক্টর ওরেন সামেটের সঙ্গে বৈঠককালে তিনি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে রোহিঙ্গাদের সমস্যা সমাধানে এপিএইচআর এর পক্ষ থেকে সকল সহযোগিতার আশ্বাস দিয়ে ওরেন সামেট রোহিঙ্গাদের বাস্তব অবস্থা সরেজমিনে পর্যবেক্ষণের জন্য কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন বলে স্পিকারকে জানান। তিনি আগামী ২১ থেকে ২৪ জানুয়ারি আসিয়ানভুক্ত দেশসমূহের সংসদ সদস্যদের সমন্বয়ে প্রতিনিধি দল কক্সবাজার সফরে আসবে বলে নিশ্চিত করেন।

এ সময় ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্মোচন করেছেন মানবতার নব দুয়ার। স্থাপন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত। জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে দেওয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

সাক্ষাতকালে তাঁরা মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানভুক্ত দেশসমূহের ভূমিকা নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে ওরেন সামেট রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দলের সাথে এপিএইচআর এর মতবিনিময় সভা আয়োজনের জন্য স্পিকারকে অনুরোধ করেন।

বৈঠকে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক এমপিসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here