ওজন কমাতে নিয়মিত গাজর খান

0
211

ওজন কমানোর জন্য কত কী করছেন। কখনও জিমে ছুটছেন। কঠিন ডায়েট করছেন। ওষুধ খাচ্ছেন। লোকে যা বলছেন তা করছেন। কিন্তু ওজন কমার বদলে, বেড়েই যাচ্ছে! কিন্তু জানেন কি? আপনার রান্না ঘরে এমন একটা জিনিস রয়েছে, যা নিয়মিত খেলে ওজন কমতে বাধ্য! আর তা হল গাজর! একটি বড়মাপের গাজর থেকে ২২ ক্যালোরি শক্তি পাওয়া যায়।

চিকিৎসকদের মতে, ১০০ গ্রাম গাজরে রয়েছে কার্বোহাইড্রেট ১০.৬ গ্রাম, প্রোটিন ০.৯ গ্রাম, ফ্যাট ০.২ গ্রাম, আঁশ ১.২ গ্রাম, নিকোটিনিক অ্যাসিড ০. ৬ মিলিগ্রাম, ভিটামিন ‘এ’ ৩১৫০ আইইউ, ক্যালসিয়াম ৮০ মিলিগ্রাম, পটাসিয়াম ১০৮ মিলিগ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, লোহা ১.৫ মিলিগ্রাম ৷

গাজর সিদ্ধ করে, কাঁচা কিংবা স্যালাড করে যেভাবে খুশি খেতে পারেন আপনি। তবে স্যালাড বানিয়ে খাওয়ার সময় অবশ্যই মেয়োনিজ, তেল অথবা পানির ব্যবহার করবেন না। শুধুমাত্র গাজর, লেবুর রস, ধনে পাতা, কাঁচা লঙ্কা বা গোল মরিচের গুঁড়ো ব্যবহার করতে পারেন।

এই চার দিন গাজর, গ্রীন-টি আর পানি ছাড়া কিছুই খেতে পারবেন না আপনি। খুব বেশি স্বাদ পরিবর্তন করতে ইচ্ছে করলে এক বেলা গাজরের সাথে আপেল মিশিয়ে স্যালাদ করে খেতে পারেন। গাজরের ডায়েট চলাকালে সুস্থ থাকতে চাইলে প্রতিদিন কমপক্ষে ৩ লিটার করে পানি খেতে হবে।

পানি কম খেয়ে শরীরে পানি শূন্যতা দেখা দেবে এবং শরীরে সতেজতা থাকবে না। তাই ডায়েটের পাশাপাশি প্রচুর পানি পান করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here