নিউইয়র্কে ‘দেশী সিনিয়র সেন্টার’- বয়োবৃদ্ধদের মানসিক স্বাস্থ্য সেবায় নিয়োজিত

বর্ণমালা নিউজ: নিউইয়র্কে বাংরাদেশী কমিউনিটির বিস্তৃতির সাথে সাথে প্রথম প্রজন্মের বাংরাদেশীদের অনেকেই এখন বয়সের ভারে ন্যূজ্ব হয়ে পড়েছেন। ষাটোর্ধ বাংলাদেশী পুরুষ ও মহিলারা এখন পরিবারের বোঝা না হলেও পরিবারের সবার ব্যস্ততাকে স্বীকার করে নিয়ে অনেকটা একাকী জীবন যাপন করছেন। নিউইয়র্ক সিটি-স্টেট প্রদত্ত সিনিয়র সিটিজেনদের জন্য নানা রকম সেবা অন্যান্য কমিউনিটিতে সহজে পাচ্ছেন তাদের বয়োবৃদ্ধরা। বাংলাদেশী কমিউনিটিতে এটি অনেকটা নতুন কিছু- তাই এ সম্পর্কে ধারণা নেই আমাদের কমিউনিটির বয়োবৃদ্ধদের।

বাংলাদেশী কমিউনিটির পাশাপাশি ‘দেশী’ কমিউনিটি অর্থ্যাৎ বাংলাদেশ-ভারত-পাকিস্তান ও গায়নিজ কমিউনিটির বয়োবৃদ্ধদের মানসিক স্বাস্থ্য সেবা দিতে কুইন্সেরে ওজন পার্ক এলাকার রকওয়ে বুলেভার্ডে বাংলাদেশী ব্যবস্থাপনায় পরিচালিত ‘দেশী সিনিয়র সেন্টার’ সত্যিকার অর্থে সিনিয়র সিটিজেনদের আদর্শ সেবা প্রতিষ্ঠান।

এখানে সপ্তাহে তিনদিন সদস্যরা আনন্দে সময় কাটান। স্বাস্থ্য পরীক্ষা থেকে শুরু করে মানসিক সস্থ্যতা, জিমনেসিয়াম ব্যবহারের সুযোগের পাশাপাশি নগর পরিভ্রমণের ব্যবস্থা করে ‘দেশী সিনিয়র সেন্টার’।

সেন্টারে রয়েছে সেলুনের ব্যবস্থস্থা, খেলাধূরার জন্র আলাদা কক্ষক্ষ, নামাজের স্থান। সকালে নাস্তা পরিবেশন করা হয়। দুপুরে লাঞ্চ খেয়ে কিছু সময় কাটিয়ে সদস্যরা বাড়ী ফিরে যান সেন্টারের গাড়ীতে। তাদেরকে নিয়ে আসাও হয় সেন্টারের নিজস্ব পরিবহণ ব্যবস্থায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here