কুয়েতে সংবাদকর্মীর উপর সন্ত্রাসী হামলা

0
49

কুয়েত প্রতিনিধিঃ কুয়েতে প্রায় তিন লক্ষ বাংলাদেশী বিভিন্ন কর্মের মধ্যে তাদের প্রবাসী জীবন অতিবাহিত করছেন। অবসর সময়ে কেউ ঘুমিয়ে, কেহ খেলাধুলা, কেহবা টিভি দেখেন। তাদের মধ্যে কিছু প্রবাসী যারা রাজনীতি, সামাজিক, সংস্কৃতি আঞ্চলিক সংগঠনের মাধ্যমে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে মনের তৃপ্তি মেটান। এঁদের মাঝেই হাতেগোনা কয়েকজন আছেন জাতির বিবেক হিসেবে পরিচিত সাংবাদিক। ৬৪ জেলার প্রবাসীদের অসংখ্য মত, ভিন দেশের আইনের প্রতি শ্রদ্ধা রেখেই তারা কুয়েত থেকে প্রবাসী বাংলাদেশীদের সুখ দুঃখের খবরা খবর বিভিন্ন মিডিয়ায় প্রচার করে একদিকে সচেতন আরেক দিকে প্রবাসীদের দাবী দাওয়া ও সমস্যা সম্পর্কে কর্তৃপক্ষের কাছে তুলে ধরার চেষ্ট করেন।

এখানে বিভিন্ন রাজনীতিক সংগঠন সহ কিছু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের রয়েছে একাধিক ভাগে বিভক্ত। তাদের এই গ্রুপিং সাংগঠনিক কর্মকান্ডের ফলে অনেক সময় ঝগড়া বিবাদে জরিয়ে পরেন তারা, এই নিয়ে হয়েছে হাতাহাতি, মারামারি এমনকি স্থানীয় প্রশাসনের কাছে পর‌্যন্ত গিয়েছেন অনেকে। কুয়েতে বাংলাদেশীদের জন্য দীর্ঘদিন ভিসা বন্ধ থাকার পর গত ২/৩ বছর হলো আবার নতুন করে শ্রমিক আসতে শুরু করেছে কুয়েতে। এই সুযোগটি কাজে লাগিয়ে কিছু অসাধু ভিসা ব্যাবসায়ী একটি সিন্ডেকেট করে ভিসার মূল্য ৬/৭ লাখের উপরে উঠিয়েছে । নতুন করে যারা এসেছে কুয়েতে তাদের অনেকের এখনো চাকরি হয়নি, কত জন হবে যাদের আকামা লাগেনি তার সঠিক হিসাবও নেই। চাকরি নেই, আকামা লাগেনি, ভিসা দেওয়ার কথা বলে টাকা নিয়েছে কিন্তু ভিসা দিচ্ছেনা শুধু তাই নয় এই নিয়ে ঝগড়া লেগে কিছুদিন পূর্বে হাসাবিয়া নামক স্থানে ঝগড়ায় একজনের মৃত্যূ পর‌্যন্ত হয়েছে। এখানে যারা সংবাদকর্মী আছেন বিবেকের তাড়নায় কোন সময় শ্রমিকদের কিছু সমস্যা তুলে ধরে সংবাদ প্রকাশ করেন যা সমস্যার তুলনায় কিছুনা।

এই সংবাদ প্রকাশ হলেই টার্গেট হন অসাধু ভিসা ব্যবসায়ী ও তাদের সহচরদের থেকে হামলা ও অপপ্রচারের। এসব অসাধু ভিসা ব্যবসায়ীদের সাথে জড়ীত আছে কতিপয় নামধারী সন্ত্রাসী যারা এক এক সময় ভিন্ন পরিচয় দেয়। কোন সময় সাংবাদিক আবার কোন সময় পরিচয় দেয় রাজনীতিবীদ, আছে তাদের বাহিনী। এদের অনেকে অসাধু ভিসা ব্যবসায়ীদের কাছ থেকে অর্থের বিনিময়ে সঙ্গ দেয় আবার তাদের অনেকে এই ব্যবসার সাথে জরিত।

কুয়েতে বাংলাদেশের বিভিন্ন টিভি চ্যানেল ও জাতীয় প্রতিকার বৈধ প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত একমাত্র সাংবাদিক সংগঠন বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন। এই সংগঠন প্রবাসীদের সুখে দুঃখে বিভিন্ন কর্মকান্ডে পাশে থেকে ইতোমধ্যে প্রবাসীদের কাছে আস্থা অর্জন সহ দূতাবাস কর্তৃক প্রশংসাও পেয়েছেন। সম্প্রতী সন্ত্রাসী হামলার চেষ্টা করা হয় বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক বাংলা টিভির কুয়েত প্রতিনিধি আ,হ , জুবেদ এর উপর। এই সন্ত্রাসী হামলার প্রতিবাদে প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন, কুয়েত। সংগঠনের সভাপতি সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমনের সভাপতিত্বে ও সংগঠনের সিনিয়র সহ সভাপতি, কুয়েতে আরটিভি প্রতিনিধি মুহাম্মদ জালাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়েছে প্রতিবাদ সভা। সন্ত্রাসী হামলার শিকার বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক ও বাংলা টিভির কুয়েত প্রতিনিধি আ,হ , জুবেদ বর্ণনা করেন তার উপর হামলার বিষয় নিয়ে। সেই সম্পর্কে জেনে ক্ষোপ প্রকাশ করেন সাংবাদিক সহকর্মীরা। সে সময় বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও মাইটিভি প্রতিনিধি আল-আমিন রানা, সহ সভাপতি ও সময় টিভি প্রতিনিধি শরীফ মোহাম্মদ মিজানুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক ও গাজী টিভি প্রতিনিধি মহিন আহমেদ লিটন, কবি ইমরান শিকদার, সাংবাদিক রবিউল ইসলাম খান, সাংবাদিক বেলাল সহ আরও অনেকে।

তারা বলেন পেশাগত কাজে অনেক জায়গায় লাঞ্চিত হয়েও তা চেপে রাখার চেষ্টা করেছেন। তাদের ঐক্য না থাকায় তার প্রতিবাদ করা সম্ভব হয়নি। এখন থেকে প্রবাসীদের কল্যাণে সত্য ঘটনা সমুহ প্রচারে তারা দীঢ় প্রতিজ্ঞাবদ্ধ। এই হামলা ও কুয়েতে থেকে সরকারের বিভিন্ন কর্মকান্ডের অপপ্রচারকারী সহ বিভিন্ন সময়ে প্রবাসীদের নামে অপপ্রচার মুলক স্যোসাল মিডিয়ায় প্রচারকারী কিছু চিহ্নিত সন্ত্রাসীদের বিষয়টি নিয়ে কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসকে অবহিত করা হয়েছে। প্রয়োজনে তারা আইনি ও সংবাদ মাধ্যমে তথ্য সহ প্রকাশের কথা উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here