জাপার অবিচারের অভিযোগ মানতে নারাজ স্পিকার

0
11

ঢাকা: বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ অভিযোগ করেছেন, জাতীয় সংসদে বিরোধী দলের প্রতি অবিচার করা হচ্ছে। বিরোধী দলের সদস্যদের প্রশ্ন করতে দেওয়া হয় না। তাদের সময়ও কম সময় দেওয়া হয়। বৃহস্পতিবার জাতীয় সংসদে এসব অভিযোগ তুলে ফিরোজ স্পিকারকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনারা আমাদের কাছ থেকে কী ধরনের ভূমিকা চান?’ জবাবে স্পিকার শিরীন শারমিন বলেন, বিরোধী দলকে সবসময় সময় দেওয়া হয়। এরই প্রেক্ষিতে ফিরোজ বলেন, ‘আপনি নন ম্যাডাম, ওই চেয়ারে বসা অন্যরা মাঝে মাঝে এমন অবিচার করেন।’

এর আগে জাপার এই প্রেসিডিয়াম সদস্য বলেন, আমরা সরকারি ও বিরোধী দল মিলে এই সংসদকে কার্যকর, সচল ও প্রাণবন্ত রাখতে চাই। কিন্তু আপনার চেয়ার থেকে বিরোধী দলকে বঞ্চিত করা হয়, ন্যায্য পাওনা থেকে বিরত রাখা হয়। আমরা প্রশ্ন করলে তা নেওয়া হয় না। আমাদের বক্তব্যে হস্তক্ষেপ করা হয়। তিনি বলেন, সরকারি দলের সদস্যদের বক্তব্য এক মিনিট-দুই মিনিট করে ১০ মিনিট পর্যন্তও বাড়ানো হয়। কিন্তু বিরোধী দলের সদস্যদের ক্ষেত্রে এক মিনিটের বেশি বাড়ানো হয় না।

এ সময় উদাহরণ দিতে কাজী ফিরোজ বলেন, আমাদের নারী সদস্য নূর-ই-হাসনা চৌধুরী লিলি প্রশ্ন করতে দাঁড়ালে, তাকে প্রশ্ন করতে না দিয়ে বসিয়ে দেওয়া হয়। কিন্তু তার পরপরই সরকারি দলের একজন সদস্যকে সুযোগ দেওয়া হয়। ওই সদস্য ২২ লাইনের কবিতা আবৃত্তি করে ছোট্ট আধা লাইনের একটি প্রশ্ন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here