অমর একুশ পালনে নিউইয়র্কে ব্যাপক প্রস্তুতি

0
78

নিউইয়র্ক (ইউএনএ): আগামী ২১ ফেব্রুয়ারী বুধবার অমর একুশে মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। যথাযোগ্য মর্যাদায় একুশ পালনের লক্ষ্যে প্রবাসে তথা নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। জানা গেছে, যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের মাদার সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি ইন্ক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন সহ বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘের বাংলাদেশ মিশন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এককভাবে/যৌথভাবে অমর একুশে পালনের উদ্যোগ নিয়েছে। উল্লেখ্য, বাংলা ভাষার মর্যাদার দাবীতে ১৯৫২ সালে আতœত্যাগকারী বীর শহীদদের স্মরণে পরের বছর থেকেই দিনটি পালিত হয়ে আসছে। খবর ইউএনএ’র।

ইতিহাস বলে, অমর একুশে ফেব্রুয়ারী বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালী জনগণের মায়ের ভাষা ‘বাংলা ভাষা’র মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফালগুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে রফিক, সালাম, জব্বার সহ কয়েকজন তরুণ শহীদ হন। ফলে দিনটি ‘শহীদ দিবস’ হিসেবে চিহ্নিত হয়। কানাডার ভ্যানকুভার শহরে বসবাসরত দুই বাঙালী রফিকুল ইসলাম (মরহুম) এবং আবদুস সালাম প্রাথমিক উদ্যোক্তা হিসেবে একুশে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য ১৯৯৮ সালে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছে আবেদন জানিয়েছিলেন। তাদের এই আবেদনের পর গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সহ বিভিন্ন মহলের দাবীর প্রেক্ষিতে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে একুশে ফেব্রুয়ারীকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারী থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। ২০১০ সালের ২১ অক্টোবর বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে ‘এখন থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে জাতিসংঘ’ সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাবটি সাধারণ পরিষদের ৬৫তম অধিবেশনে উত্থাপন করে বাংলাদেশ। একই বছরের মে মাসে ১১৩ সদস্যবিশিষ্ট জাতিসংঘের তথ্যবিষয়ক কমিটিতে প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ সোসাইটি ইন্্ক একুশের কর্মসূচীর মধ্যে রয়েছে: অমর একুশে শিশু-কিশোর প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা এবং একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার বিকেল ৫টা থেকে মধ্য রাত ১২টা পর্যন্ত সিটির উডসাইডস্থ গুলশান টেরেসে এই কর্মসূচী চলবে। সোসাইটির একুশের অনুষ্ঠান সফল করতে বিভিন্ন উপ কমিটি গঠন করা হয়েছে। একুশের অনুষ্ঠান সফল করতে সোসাইটির সভাপতি কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

ঢাবি এলামনাই এসোসিয়েশন: অমর একুশে পালন উপলক্ষে প্রতিবছরের মতো এবছরও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশন ও সামাজিক সংগঠনের সহযোগিতায় ‘সম্মিলিত মহান একুশ উদযাপন-২০১৮’-এর কর্মসূচী গ্রহণ করেছে। এসোসিয়েশনের মূল কর্মসূচীর মধ্যে রয়েছে: ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার নিউইয়র্ক সিটির উডসাইডস্থ কুইন্স প্যালেসে একুশের অনুষ্ঠান আয়োজন। এদিন বিকেল ৫টায় শুরু হওয়া অনুষ্ঠানমালার মধ্যে থাকবে: শিশু-কিশোর মেধা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা ও পুরষ্কার বিতরণ, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ। একুশের অনুষ্ঠান সফল করতে এসোসিয়েশনের সভাপতি স্বপন বড়–য়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ গোলাম মোস্তফা সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন। উল্লেখ্য, একুশ উপলক্ষে শিশু-কিশোর মেধা প্রতিযোগিতা গত ১১ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হয়। জ্যাকসন হাইটসের পিএস ৬৯-এর ক্যাফেটারিয়ায় আয়োজিত এই প্রতিযোগিতায় অর্ধ শতাধিক শিক্ষার্থী বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়।

বাঙালীর চেতনা মঞ্চ ও মুক্তধারা ফাউন্ডেশন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে প্রতি বছরের মতো এবছরও বাঙালীর চেতনা মঞ্চ ও মুক্তধারা ফাউন্ডেশন জাতিসংঘ ভনের সামনে অমর একুশে মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে। এ উপলক্ষে ২০ ফেব্রুয়ারী বেলা ১:০১ মিনিটে (বাংলাদেশ সময় একুশের প্রথম প্রহর) জাতিসংঘ ভবনের সামনে (ফার্স এভিনিউ ও ৪৭ স্ট্রীট) সংলগ্ন পার্কে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এদিকে অমর একুশে উপলক্ষে জ্যাকসন হাইটসস্থ মুক্তধারায় শুরু হয়েছে তিনদিনের (১৬ ফেব্রুয়ারী-১৮ ফেব্রুয়ারী) ‘একুশে গ্রন্থমেলা’। ১৬ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যায় এই মেলার উদ্বোধন করেন সাপ্তাহিক আজকাল সম্পাদক মনজুর আহমদ।

জালালাবাদ এসোসিয়েশন: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যা ৬টায় নিউইয়র্কের এস্টোরিয়াস্থ সংগঠন কার্যালয়ে ‘সম্মিলিত একুশ উদযাপন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও একুশের প্রথম প্রহর অর্থাৎ রাত ১২:০১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ’-এর কর্মসূচী গ্রহণ করেছে। একুশের অনুষ্ঠান সফল করতে এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান ও সাধারণ সম্পাদক জুয়েল চৌধুরী সকল প্রবাসী জালালাবাদবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

জেবিবিএ অব নিউইয়র্ক: মহান একুশ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন অব নিউইয়র্ক (জেবিবিএ) ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার স্থানীয় ৩৭-৩৮, ৭৩ স্ট্রীট ঠিকানায় একুশের অনুষ্ঠান আয়োজন করেছে। অনুষ্ঠানটি সফল করতে শেখ আলী হাসানকে আহ্বায়ক, শাহরিয়ার আরিফকে সদস্য সচিব ও মোহাম্মদ মফিজুর রহমানকে যুগ্ম সদস্য সচিব করে ‘একুশ উদযাপন কমিটি-২০১৮’ গঠন করা হয়েছে। একুশের অনুষ্ঠান সফল করতে এসোশিয়েশনের সভাপতি শাহ নেওয়াজ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এস এম হাসান সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

নর্থ বেঙ্গল ফাউন্ডেশন: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে নর্থ বেঙ্গল ফাউন্ডেশন ইনক অন্যান্য বছরের মতো এবছরও কর্মসূচী গ্রহণ করেছে। ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যায় ৭টায় জ্যামাইকার তাজমহল পার্টি হলে আয়োজিত ফাউন্ডেশনের কর্মসূচীর মধ্যে রয়েছে: ‘নতুন প্রজন্মের একুশ ও অভিভাবকদের ভাবনা’ শীর্ষক একুশের উপর আলোচনা, শহীদ কন্ঠযোদ্ধাদের উপর স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান আর একুশের প্রথম প্রহরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। একুশের অনুষ্ঠান সফল করতে ফাউন্ডেশনের সভাপতি ডা. মোহাম্মদ আব্দুল লতিফ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রাকিবুজ্জামান খান (তনু) সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

বাফা: মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস (বাফা) দ্বিতীয়বারের মতো ব্রঙ্কসে প্রভাব ফেরীর আয়োজন করেছে। ২১ ফেব্রুয়ারী বুধবার সকাল সাড়ে ৮ায় এই প্রভাত ফেরী শুরু হবে এশিয়ান ড্রাইভিং স্কুলের সামনে থেকে। এছাড়াও শিশু-কিশোরদের প্রতিযোগিতার আয়োজন করা হবে ১৮ ফেব্রুয়ারী রোববার।

এদিকে ‘সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন-২০১৮’ এর ব্যানারে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে অমর একুশে কর্মসূচী নেযা হয়েছে। ব্রঙ্কসে গৃহীত একুশের কর্মসূচীর মধ্যে রয়েছে ২০ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টায় স্থানীয় গোল্ডেন প্যালেসে আলোচনা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন ও বর্ণমালা প্রতিযোগিতা, কবিতা আবৃতি, জাদু প্রদর্শন, সঙ্গীত ও অ্যাওয়ার্ড বিতরন। এছাড়াও থাকবে প্রভাত ফেরী। অনুষ্ঠানটি সফল করতে মোহাম্মদ এন মজুমদারকে আহ্বায়ক, এ ইসলাম মামুনকে প্রধান সমন্বয়কারী ও মোহাম্মদ শামীম মিয়াকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে।

এছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুক্তরাষ্ট্র বিএনপি, যুক্তরাষ্ট্র যুবদল, দেশ জাতীয়তাবাদী ফোরাম অব নর্থ আমেরিকা, জাসাস, মুক্তধারা ও বাঙালীর চেতনা মঞ্চ, বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক, লায়ন্স ক্লাব সহ প্রবাসের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

অপরদিকে বাংলাদেশী অধ্যুষিত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য বিশেষ করে ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, নিউজার্সী, কানেকটিকাট, মিশিগান, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস প্রভৃতি অঙ্গরাজ্যের বিভিন্ন শহর সহ উত্তর আমেরিকায় কানাডায় অমর একুশে তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি চলছে বলে খবর পাওয়া গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here