কুয়েতে বিনম্র শ্রদ্ধায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
33

কুয়েত: কুয়েতে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আজ (বুধবার) সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে দূতাবাস হলে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত, মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন শেষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়। সভায় মুক্ত আলোচনায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন।

কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন কাউন্সিলর (শ্রম) আব্দুল লতিফ খাঁন। এতে বাণী পাঠ করেন যথাক্রমে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন প্রতিরক্ষা এট্যাসি ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ ছগিরুল ইসলাম, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব জহিরুল ইসলাম খান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন সোনালী ব্যাংক প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন আনোয়ার হোসেন খান।

এদিকে সকালে বিএমসি সদর দপ্তর প্রাঙ্গণে যথাযথ মর্যাদায় ২১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। ২১ ফেব্রুয়ারি ১৯৫২ এর মহান ভাষা আন্দোলনের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মাতৃভাষা  ও বাংলার জন্য শহীদদের এই আত্মত্যাগকে স্মরণীয় করে রাখতে বিএমসি প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে প্রভাত ফেরির মাধ্যমে পুষ্পস্তবক অর্পণ করেন বিএমসি কর্মকর্তা ও সৈনিকবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here