ভিয়েনায় পরম শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহীদদের স্মরণ

0
26

ভিয়েনা (অষ্ট্রিয়া) থেকে: অসাম্প্রদায়িক চেতনায় আবারও নিজেদের শাণিত করে পরম শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহীদদের স্মরণ করল অষ্ট্রিয়া প্রবাসী বাঙালিরা।

অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার অগরামারটাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারের বেদীতে একুশের প্রথম প্রহরে অষ্ট্রিয়া প্রবাসী বাঙালিরা পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এতে প্রবাসী বাঙালিদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

পুষ্পাঞ্জলি অর্পণের পর শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অষ্ট্রিয়া আওয়ামী লীগের উদ্দোগে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, বাঙালি-অষ্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহী দাস সাহা, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, অস্ট্রিয়া-জালালাবাদ সমিতির সভাপতি গাজী মোহাম্মদ প্রমুখ।

অনুষ্ঠানে এম. নজরুল ইসলাম বলেন, ‘একুশে আমাদেরকে ন্যায়ের পক্ষে দৃঢ় থাকতে এবং মাথা নত না করতে শিখিয়েছে। একুশে আমাদের ঐক্যের ও শক্তির প্রতীক। একুশের চেতনায়ই আজ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, ‘এই একুশে বরকত, সালাম, জব্বার, রফিকরা ভাষার দাবিতে রক্ত দিয়েছিল। একুশ আমাদেরকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছে।’

বিপুল সংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে অনুষ্ঠানে অমর একুশের গান, মুক্তিযুদ্ধের গান ও দেশাত্ববোধক গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here