ডেনমার্কে অমর একুশে পালিত

0
27

কোপেনহেগেন(ডেনমার্ক) প্রতিনিধি: অমর একুশে পালিত হয়েছে সুদূর ডেনমার্কেও। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এদিন ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত এম মুহিতের সভাপতিত্বে সভাটি পরিচালনা করেন দূতাবাসের হেড অফ চ্যান্সেরি ও প্রথম সচিব শাকিল শাহরিয়া।

জাতীয় মাতৃভূমি ও মাতৃভাষার জন্য আত্মত্যাগকারী সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পড়া হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী।

পরবর্তীতে বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতিসত্তার শেকড়ের অনুপ্রেরণার দিন। এই দিনটি ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। বাংলা ভাষার রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে সম্মানের আসন লাভ করেছে। এ ভাষার অসাধারণ প্রজ্ঞাবান মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলা ভাষায় বক্তৃতা দিয়ে বাংলাকে নিয়ে গেছেন বিশ্ব পরিমণ্ডলে। এ ভাষার কবি রবীন্দ্রনাথ ঠাকুর অমর কাব্যগন্থ্য ‘গীতাঞ্জলী’ রচনা করে বিশ্বের সবচেয়ে মূল্যবান নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রবীণ প্রবাসী ডেনমার্ক আওয়ামী লীগ এর উপদেষ্টা বাবু সুভাষ ঘোষ, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, আওয়ামী লীগ নেতা জাহিদ চৌধুরী বাবু, মাহবুব রহমান, নঈম বাবু , ইউসুফ আহমেদ, বোরহান উদ্দিন, খোকন মজুমদারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here