বার্সেলোনায় গভীর শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

0
24

বার্সেলোনা, স্পেন: বাংলা ভাষার জন্য প্রাণদানকারী সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ সব শহীদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেছেন স্পেন প্রবাসী বাংলাদেশিরা। স্পেনের বার্সেলোনায় প্লাসা মাগবায়  অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে হুমানিতারিয়া কালচারাল এসোশিয়েশন ইন কাতালোলিয়া। এখানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় প্রায় অধর্শত বাংলাদেশি সংগঠন।

সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। এ সময় বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদীতে ফুল দিতে দেখা যায়। স্থানীয় সময় বিকেল ৫টায় অস্থায়ী এই শহীদ মিনারে বার্সেলোনা মিউনিসুপালিটির প্রতিনিধিদের পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধার্ঘ্য প্রদান শুরু হয়। পরে একে একে মৌন মিছিল করে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বার্সেলোনা অনারারী কান্সুলার রামেন পেদ্রো, হুমানেতারিয়া কুলতুরাল এসোসিয়েশন ইন কাতালোনিয়া, স্পেন বাংলাদেশ প্রেস ক্লাব, কাতালোনিয়া আওয়ামী লীগ, কাতালোনিয়া বিএনপি, কাতালোনিয়া যুবলীগ, কাতালোনিয়া যুবদল, কাতালোনিয়া স্বেচ্ছাসেবক দল, বাংলা স্কুল কাতালোনিয়া, বৃহত্তর সুনামগঞ্জ সমিতি বার্সেলোনা, মহিলা সমিতি বার্সেলোনা, বন্ধু সুলভ মহিলা সমিতি বার্সেলোনা, মাদারীপুর সমিতি, ঢাকা সমিতি, বড়লেখা সমিতি, ভয়েস অব বার্সেলনা, কিং ক্রিকেট ক্লাব বার্সেলনা, শান্তাকলমা আওয়ামী লীগসহ বার্সেলোনার প্রায় অর্ধশতাধিক বাংলাদেশি সংগঠন।

আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু বলেন, প্রতি বছর এখানে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে অমর একুশে উদযাপন করা হয়ে থাকে। তবে আগামীতে বার্সেলোনায় স্থায়ী শহীদ মিনার নির্মিত হবে। সেখানে আরও বড় পরিসরে অমর একুশে উদযাপন করা হবে।

এদিকে, বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে সকালে দূতাবাস কর্মকর্তারা অস্থায়ী শহীদ মিনারেও পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here