মালয়েশিয়া আ.লীগের উদ্যোগে মাতৃভাষা দিবসের আলোচনা

0
30

মালয়েশিয়া প্রতিনিধি: মহান ২১শে ফেব্রুয়ারির শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা করেছে মালয়েশিয়া আওয়ামী লীগ।

বুধবার বিকেলে কুয়ালালামপুর হোটেল রিজেন্সির বলরুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির ও শাখাওয়াত হক জোসেফের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইউনিভাসিটি অব মালয়ার প্রফেসর ডা. এমদাদুল হক।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন মালয়েশিয়া আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো: হেদায়েতুল ইসলাম মন্ডল ও মালয়েশিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামন কামাল।

মালয়েশিয়া সেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: সাঈদুর রহমান সরকারের কোরাআন তেলাওয়াত শেষে আলোচনা সভায় দেশের অধিকতর উন্নয়ন এবং বিশ্বে জাতির ভাবমূর্তি উজ্জ্বল করতে বাংলা ভাষার যথাযথ চর্চা, ব্যবহার এবং সংস্কৃতি ও ঐতিহ্য সমুন্নত রাখতে সকলে মিলে কাজ করার অঙ্গীকার করা হয়।

বক্তারা বলেন, একুশের পথ ধরেই এ দেশে স্বাধীনতা এসেছে। একটি জাতিকে ধ্বংস করার জন্য তার ভাষার ওপর, সংস্কৃতির ওপর আঘাত করা হয়। সেই ষড়যন্ত্র পাকিস্তানি শাসকেরা আমাদের ওপর করেছিল।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ শিগগিরই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাবে। উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার জন্য যত রকমের শর্ত রয়েছে তার সবই শেখ হাসিনার সরকার পূর্ণ করেছে। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বেই আমরা উন্নয়নশীল দেশ হিসেবে নিজেদের অবস্থানটাকে উন্নত করতে পারবো। সেই পর্যায়ে আমরা এসে গেছি।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডা: এমদাদুল হক বলেন, আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও ভাষা আন্দোলন সহ ঐতিহাসিক অনেক তথ্যই জানে না। আমাদের উচিৎ তাদের সেই সকল ইতিহাস সম্পর্কে জানানো। তিনি সকলকে আহবান করেন, যে সকল প্রবাসীরা অর্থাভাবে চিকিৎসা সেবা নিতে পারে না তাদের কে মালয়েশিয়া আওয়ামী লীগ ও হাইকমিশন যাতে চিকিৎসা সেবায় এগিয়ে আসে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, মালয়েশিয়া আওয়ামী লীগের প্রচার সম্পাদক সাইফুল ইসলাম সিরাজ, যুবলীগের যুগ্ম আহবায়ক মো. আবু হানিফ, রেজাউল হক লায়ন, সেচ্ছাসেবক লীগের সহ সভাপতি জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তারিকুজ্জামান মিতুন, মালয়েশিয়া শ্রমিক লীগের সহ সভাপতি মো. শাহ আলম হাওলাদার, ছাত্রলীগ নেতা শরিফুল ইসলাম প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here