জেনেভায় অমর একুশে উদযাপন

0
26

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাসের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাষ্ট্রদূত এম শামীম আহমেদের সভাপতিত্বে দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত এই অনুষ্ঠানে সুইজারল্যান্ড প্রবাসী বাঙালীরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে পাঠানো রাষ্ট্রপতির বাণী পাঠ করেন অর্থমন্ত্রী বাবু সুপ্রিয় কুমার কুন্ডু, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিন. ড. আবিদ খান এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর জনাব তৌফিক ইসলাম শাতিল।

শুরুতেই শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর দুইটি চলচ্চিত্র প্রদর্শন করানো হয়।

অনুষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্যের উপর আলোচনায় অংশ নেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শ্যামল খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান, আওয়ামী লীগ নেতা জনাব আব্দুর রবসহ অনেকেই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জনাব বিপুল তালুকদার, দফতর সম্পাদক জনাব মাহাবুব ভূইয়া সুমন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক বাবু গৌড়ী চরণ সসিম প্রমুখ।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর শিশু-কিশোরদের রচনা প্রতিযোগিতার পুরস্কার ও সনদ বিতরণ করেন রাষ্ট্রদূত এম শামীম আহমেদ।

আবু বকর সকল শহীদদের ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনকের আত্মার শান্তি কামনা করে দোয়া পাঠ করেন।

রাষ্ট্রদূত এম শামীম আহমেদ সমাপনী বক্তব্যের মাধ্যমে আলোচনা অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা। পরিশেষে নৈশভোজের আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here