টরন্টো সিটি হলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান প্রচার

0
42

কানাডার টরন্টো সিটি হলে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রচার অনুষ্ঠান। বুধবার অনুষ্ঠানটি আয়োজন করেছিল সিটি অব টরন্টোর পক্ষ থেকে টরন্টো সিটি কাউন্সিলর জ্যানেট ডেভিস এবং অর্গানাইজেশন ফর টরন্টো ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইনক।

সিটি আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টরন্টোর সিটি মেয়র জন টরি। আরও উপস্থিত ছিলেন গ্রেটার টরন্টোর বাংলা কমিউনিটির বিভিন্ন সংস্থার সদস্যরা, গুণী ব্যক্তিত্ব, বিভিন্ন সংবাদপত্রের সাংবাদিকরা এবং অর্গানাইজেশন ফর টরন্টো ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইনক এর পরিচালকমণ্ডলী।

অর্গানাইজেশন ফর টরন্টো ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইনক এর বর্তমান প্রেসিডেন্ট ম্যাক আজাদের শুভেচ্ছা বক্তব্য শেষে, তার পরিচালনায় বক্তব্য রাখেন টরন্টো সিটি মেয়র জন টরি, টরন্টো সিটি কাউন্সিলর জ্যানেট ডেভিস, অর্গানাইজেশন ফর ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইনক এর ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ চৌধুরী, মির্জা রহমান এবং দেওয়ান আজিম।

মির্জা রহমান তার বক্তব্যে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা করেছেন, ফুয়াদ চৌধুরী সমাপনী বক্তব্যে আমাদের মাতৃভাষা বাংলাকে শুরু থেকে যে বাধাবিপত্তি অতিক্রম করতে হয়েছে তা তুলে ধরেছেন।

তবে দেওয়ান আজীম তার বক্তব্যে অভিযোগ করেন, শহীদ মিনার প্রতিষ্ঠার সাথে প্রথম থেকে সম্পৃক্ত অনেককেই এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। এসময় কাউন্সিলর জেনেট ডেভিসকে মাথা নেড়ে, ‘নট ট্রু’ বলে প্রতিবাদ করতে দেখা যায়। পরে উপস্থিত দর্শকদের মধ্যেও বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়।

টরন্টো মেয়র জন টরি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঘোষণাপত্রটি সিটি কাউন্সিলর জ্যানেট ডেভিসের উপস্থিতিতে অর্গানাইজেশন ফর টরন্টো ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে মনুমেন্ট ইনক এর পরিচালকমণ্ডলীদের হাতে তুলে দেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে কবিতা আবৃত্তি করেন ঈশাত আরা মেরুণা, সঙ্গীত পরিবেশনা করেন ফারহানা শান্তা, এবং নৃত্য পরিবেশন করেন সুকন্যা নৃত্যাঙ্গনের শিক্ষার্থী রচনা, প্রার্থনা এবং নাজিয়া।

এদিকে, অনুষ্ঠান শেষে সিটি হলের ভেতরে সৃষ্টি হয় ‘অপ্রীতিকর’ পরিস্থিতির। পরে সিটি কাউন্সিলর সিকিউরিটি ডাকার কথা বললে পরিস্থিতি শান্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here