রোমে অঙ্কুরের ৮ম প্রয়াস অনুষ্ঠিত

0
44

ইতালি: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশ আমার চেতনা শ্লোগানে ইতালির রোমে অনুষ্ঠিত হয়েছে অঙ্কুর প্রতিযোগিতা-২০১৮। প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস ভাষা, কৃষ্টি-সংস্কৃতিসহ নানান বিষয় সর্ম্পকে জানাতে অঙ্কুর ৭ বছর ধরে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় রোমের তরপিনাত্তারায় রবিবার সন্ধ্যায় স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে অঙ্কুরের ৮ম প্রয়াস অনুষ্ঠিত হয়।

৪ বছর থেকে ১৬ বছর পর্যন্ত শিশু-কিশোররা বয়সভিত্তিক বর্ণমালা, আবৃতি, চিত্রাঙ্কন ও সংগীত প্রতিযোগিতায় প্রায় অর্ধশতাধিক প্রতিযোগী এ আয়োজনে অংশ নেন। এসময় শিশুরা তাদের পরিবেশনের মাধ্যমে ভাষা আন্দোলন তথা বাংলাদেশের প্রতিচ্ছবি উপস্থাপন করে।

অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্য রাখেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। তিনি শিশুদের দিক নির্দেশনা দেন এবং বাংলার সমৃদ্ধ ইতিহাস লালন পালন করতে অভিভাবকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত বলেন, আমরা যে যেখানেই থাকিনা কেন, আমাদের শিকরের সন্ধান করা উচিত। আর যেহেতু আমরা বাঙালি সেহেতু ভবিষ্যৎ প্রজন্মকে আমাদের শিকর বাংলা সম্পর্কে জানাতে হবে।

অঙ্কুরের ৭ বছরের ধারাবাহিক কার্যক্রমের প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, যারা এ ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে শিশুদের বাংলা ভাষা তথা বাংলাদেশ সম্পর্কে জানানোর কাজ করে যাচ্ছেন তারা মূলত প্রবাসে দেশের কাজ করে যাচ্ছেন। এছাড়াও তিনি অঙ্কুরের পথচলার মাঝে ভিন্ন সংস্কৃতির মধ্যেও আগামীর উজ্জ্বল বাংলাদেশকে বহিঃবিশ্বে দেখতে পান।

সুস্মিতা সুলতানার উপস্থাপনায় কমিউনিটির ব্যক্তিত্ব হাসান ইকবাল, আব্দুর রশিদ, আতিয়া রসূল কিটনসহ সকল সাংবাদিক বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানের স্পন্সর হিসাবে সার্ভিস ইতালীয়া, পপুলার ট্রাভেলস, লায়লা ফ্যাশন ও সুলতানা ফ্যাশনসহ সকলেই অঙ্কুরের পাশে থাকার অঙ্গকার করে।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পাশাপাশি শিশুদের পুরস্কৃত করেন উপস্থিত অতিথিবৃন্দ।

আয়োজকরা মনে করেন, বাংলাদেশের সঠিক গৌরবোজ্জ্বল ইতিহাস জানা শিশুদের অধিকার। আর তাদের জানানো আমাদের দায়িত্ব। তাই অভিভাবকদের পাশে নিয়ে প্রবাসে সংস্কৃতি সমৃদ্ধ বাংলাদেশকে তুলে ধরতে আগামীর পথে স্বপ্ন পূরণের প্রত্যাশা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here