মেধার ভিত্তিতে প্রবাসীর সন্তানদের শিক্ষা ক্ষেত্রে কোটার দাবি

0
44

কাতার প্রতিনিধি: বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে মেধার ভিত্তিতে প্রবাসীর সন্তানদের কোটা সংস্কারের দাবি জানিয়েছে কাতারে বাংলাদেশ লেখক-সংবাদিক অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার দোহার একটি হোটেলে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক আব্দুর রহমান আনোয়ারীকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।

সম্প্রতি দোহা আন্তর্জাতিক আন্তঃধর্ম সংলাপ কেন্দ্রের আমন্ত্রণে কাতারে আসা বরেণ্য এই শিক্ষাবিদ রাজধানী দোহায় অনুষ্ঠিত ১৩তম ‘দোহা আন্তঃধর্মীয় সংলাপ সম্মেলনে’ যোগ দিয়ে তথ্যনির্ভর বক্তব্য ও উপস্থাপনার জন্য স্বর্ণপদকে ভূষিত হন।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা বলেন, এই সম্মাননা শুধু আব্দুর রহমান আনোয়ারীর একার নয়, বরং কাতারে বসবাসরত চার লক্ষাধিক বাংলাদেশির এবং সর্বোপরি বাংলাদেশের সম্মান।

বক্তারা বলেন, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দেশে পাঠান। অথচ প্রবাসীদের জন্য তেমন কোনও সুযোগ-সুবিধা থাকে না। প্রবাসীদের ছেলে-মেয়েদের জন্য অন্ততপক্ষে শিক্ষা ক্ষেত্রে মেধাভিত্তিক কোটা প্রথা চালু করা হোক।

অনুষ্ঠানের শেষ পর্বে আব্দুর রহমান আনোয়ারীকে একটি ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

সংগঠনের সভাপতি এনটিভির কাতার প্রতিনিধি অধ্যাপক একেএম আমিনুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লেখক নুর মোহাম্মদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন, কাতার ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. ইসরাত হোসেন, বাংলাদেশ এম এইচ এম স্কুল ও কলেজের প্রভাষক আবু শামা।

কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ আব্দুস সাত্তার, শাহজাহান সাজু, কফিল উদ্দিন, মাহবুব আলম চৌধুরী, মাওলানা ইউসুফ নূর, প্রকৌশলী আশরাফ উদ্দিন, শাহ আলম খন্দকার, সংগঠনের সহ-সাধারণ সম্পাদক কবি মফিজুর রহমান প্রমুখ।

এসময় আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি একুশে টিভি কাতার প্রতিনিধি এম এ সালাম, সিনিয়র সদস্য এটিএন বাংলা কাতার প্রতিনিধি হারুন অর রশিদ মৃধা, শরিফ উদ্দীন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here