হার্ভার্ডে ‘বাংলাদেশ জাগছে’ শীর্ষক সেমিনার

0
49

নিউইয়র্ক থেকে: বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশ জাগছে’ (বাংলাদেশ রাইজিং) শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনার আগামী ১২ মে আয়োজন করা হয়েছে। বাংলাদেশ নিয়ে কর্মরত আন্তর্জাতিক সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের নীতি-নির্ধারক ছাড়াও এ সেমিনারের বিভিন্ন পর্বে বক্তব্য রাখবেন বাংলাদেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা।

বাংলাদেশে গত ৮ বছরে অবিস্মরণীয় উন্নয়নের যে ছোঁয়া লেগেছে, তার সাথে সম্পৃক্ত প্রাইভেট সেক্টরের ব্যবসায়ী-বিনিয়োগকারীরাও এ সেমিনারে নিজ নিজ অভিজ্ঞতা জানাবেন।

বস্টনভিত্তিক থিঙ্কট্যাংক ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই) এবং হার্ভার্ড ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট যৌথভাবে এ সেমিনারের আয়োজন করবে।

এ প্রসঙ্গে আইএসডিআই’র নির্বাহী পরিচালক ইকবাল ইউসুফ জানান, ২০১২ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশের উন্নয়ন-সম্ভাবনা এবং সমস্যার আলোকে এ ধরনের সেমিনার করে আসছি। সে আলোকে এবারের সেমিনারে টেকসই উন্নয়নের পথে বাংলাদেশের অগ্রগতি এবং উন্নত বাংলাদেশ রচনায় শেখ হাসিনার যে ভিশন তার সম্ভাবনা ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করবেন অংশগ্রহণকারীরা। এক্ষেত্রে কী ধরনের সমস্যার আশঙ্কা রয়েছে এবং কী ধরনের পরিস্থিতি বিরাজমান থাকলে স্বপ্নের সোনার বাংলা হাতের মুঠোয় আনা সম্ভব-সে সব মতামতও উপস্থাপিত হবে আন্তর্জাতিক অর্থনৈতিক বিশ্লেষকদের মধ্য থেকে।

এ সেমিনারের হোস্ট কমিটির চেয়ারম্যান হচ্ছেন হার্ভার্ড কেনেডি স্কুলের সাবেক ফেলো এবং এমআইটির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ইকবাল কাদির। সমন্বয়ক হিসেবে যৌথভাবে থাকবেন হার্ভার্ডের ছাত্র শাম্মী কুদ্দুস এবং রাফাতে মাহবুব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here