জেনে নিন, কীভাবে বুঝবেন ডিমটি সুস্থ মুরগির?

0
31

স্বাস্থ্য ডেস্ক:সকালবেলার নাশতায় একটি ডিম সেদ্ধ বা পোচ খেতে কার না ভালো লাগে? পোচ, সেদ্ধ, ভাজা—যেকোনোভাবেই ডিম খাওয়া ভালো। তবে যে ডিমটি খাচ্ছেন, সেটি সুস্থ বা স্বাস্থ্যকর মুরগির কি না—এ বিষয়টি কিন্তু বোঝা জরুরি।

প্রাথমিকভাবে একটি স্বাস্থ্যকর ডিম আসে সুস্থ মুরগি থেকে। মুরগি ভালো ফার্মের হওয়া, তার বেড়ে ওঠার পরিবেশ ভালো হওয়া, ভালো খাবারদাবার এগুলো একটি মুরগিকে সুস্থ রাখতে সাহায্য করে।
বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলদি লিভিং স্টাইল জানিয়েছে সুস্থ মুরগির স্বাস্থ্যকর ডিম চেনার উপায়ের কথা।

১. খোসার ঘনত্ব
খোসা যদি অল্প চাপে ভেঙে যায়, তাহলে বুঝবেন এটি স্বাস্থ্যকর নয়। সুস্থ ও স্বাস্থ্যকর মুরগির ডিমের খোসা শক্ত হয়। খোসা ভাঙতে যদি কষ্ট হয়, তখনই বুঝবেন ডিমটি স্বাস্থ্যকর মুরগির।

২. কুসুমের রং
ডিমের কুসুম অনেক সময় হালকা হলুদ রঙের হয়, আবার গাঢ় রঙেরও হয়। বিশেষজ্ঞরা বলেন, গাঢ় কমলা রঙের ডিমের কুসুম ভালো। মুরগিটি স্বাস্থ্যকর, এটি তাই নির্দেশ করে।

৩. কুসুমের পুরুত্ব
ডিমের গুণগত মান যাচাই করতে হলে অবশ্যই কুসুমের পুরুত্বের দিকে নজর দেওয়া প্রয়োজন। স্বাস্থ্যকর মুরগির ডিমের কুসুম পুরু ও গোল হয়। এর মানে এই ডিমে আপনি ভালো স্বাদও পাচ্ছেন, সঙ্গে পাচ্ছেন ভালো পুষ্টিগুণও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here