মরুর দেশে বাংলার সংস্কৃতি

0
46

কুয়েত: দুই ঋতুর দেশ কুয়েত। গরম আর শীত, মাঝে মাঝে শীতে দেখা মেলে বৃষ্টির। ছয় ঋতুর দেশের মানুষ বাঙালি জাতি। পৌষের নবান্ন অথবা বসন্ত ফুল নাই বা ফুটলো এই সুদূর প্রবাস কুয়েতে। তবুও থেমে নেই বাঙালির ঐতিহ্য ঘেরা সংস্কৃতির চর্চা। এখানে যেন ছুটির দিন মানেই পিঠা উৎসব, বৈশাখী মেলা, আনন্দ আর আড্ডা।

এখানে ঋতুরাজ বসন্তের দেখা না মিললেও কিছু সংখ্যক প্রবাসী চেষ্টা করেন দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি পুরোনো দিনের ইতিহাসকে নতুন করে প্রবীণদের মনে করিয়ে দেয়ার।

সম্প্রতি কুয়েতের রিগাই পার্কে আপনজন নামের এক সংগঠনের উদ্যোগে ও সামসুন নাহার বিথীর পরিচালনায় কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা মেতেছিলেন পিঠা উৎসবে।

এসময় উৎসবে উপস্থিত ছিলেন, কুয়েতের বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর আব্দুল লতিফ খাঁন, ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ সগিরুল ইসলাম প্রতিরক্ষা উপদেষ্টা বাংলাদেশ দূতাবাস ও কাউন্সিলর মোহাম্মদ আনিসুজ্জামান প্রমুখ। এছাড়া প্রবাসী নেতৃবৃন্দের মধ্যে ফরিদ উদ্দিন আহম্মদ, ফয়েজ কামাল, আবদুল মান্নান, কোরবান আলী, সোয়েব আহম্মদ, কামাল হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

পিঠা উৎসবে নানা রকম হাতের তৈরি পিঠা নিয়ে প্রবাসী গৃহিণীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। দিনটিতে অতিথিদের আলাদা আনন্দ দিতে মারবেল দৌড়, বালিশ খেলা, বিস্কুট দৌড়সহ আয়োজন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here