ফ্রান্সে তিন মাসের সিরিজ ধর্মঘট

0
64

ফ্রান্স (প্যারিস) : ফ্রান্সে সরকারের প্রায় ১লাখ ২০ হাজার সরকারি পদ ছাটাই পরিকল্পনার প্রতিবাদ জানাতে বেশ কয়েকটি শ্রমিক সংঘঠনের আহ্বানে আজ থেকে তিন মাসের জন্য সিরিজ ধর্মঘট পালিত হচ্ছে।

আজ থেকে একযো‌গে রেল শ্র‌মিক, বিমান শ্র‌মিক, শিক্ষক, নার্সসহ প্রায় ১৫০ টি ইউ‌নিয়ন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সরকা‌রের সংস্কার পরিকল্পনার বিরু‌দ্ধে এক‌যো‌গে ৩৭ দিনের এ ধর্মঘট আহবান করেছে।

তবে এ ধর্মঘটে গণপরিবহন সেবাগুলো পুরোপুরি বন্ধ থাকবে না, কর্তৃপক্ষের দৃষ্টিপাতের জন্য স্বাভাবিকের চেয়ে কম যান চলাচল করবে মাত্র।

ধর্মঘট কে কেন্দ্র করে আজ বৃহ্স্পতিবার বিকালে প্যারিসে হাজার হাজার শ্রমিক এইত্রিত হয়ে বিক্ষোভ সমাবেশ করে সরকারের এ সিদ্ধান্ত থেকে সরে আসার জোর দাবি জানায় ।

এদিকে এ ধর্মঘটের কারণে অনেক ট্রেনে ও বিমানের যাত্রা বাতিল করা হয়েছে। অসংখ্য মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে বিমানবন্দর ও ট্রেন স্টেশনগুলোতে। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, আদালত, সিকিউরিটি স্যোসালসহ প্রায় সকল সরকারি, আধা সরকারী প্রতিষ্ঠানে স্বাভাবিক কাজ কর্ম মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

সারা দেশ জুড়ে শত শত টিজিভি (দ্রুতগামী দুরপাল্লার ট্রেন) পরিষেবা বাতিল করা হয়েছে। তবে বিভিন্ন স্টেশন ঘুরে দো যায় প্যারিস মেট্রো প্রায় স্বাভাবিক হিসাবে চলাচল করছে, কিন্তু আরইআর (আঞ্চলিক ট্রেন) এবং ট্রান্সিলিয়েন কম্যুটার ট্রেন সহ দুর পাল্লার ট্রেনগুলোর সেবা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

অবরোধকারীদের বিক্ষোভের কারণে গার দি লিস্ট, ব্যাস্তিল ও রিপলকিনসহ কয়েকটি মেট্রো স্টেশন বন্ধ করা হতে পারে বলেও পুলিশ সতর্ক করেছে।

বিমানবন্ধরে নিরাপত্তা কাজে নিয়োজিত বিভিন্ন কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতির কারণে অর্লি, সিডিজি এবং বিউভাইস বিমানবন্দরে প্রায় ৩০ শতাংশ বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে।

সপ্তাহের তিন কর্মদিবসের পরে দুদিন হিসেব করে ২২ মার্চ, ৩, ৪, ৮, ৯, ১৩, ১৪, ১৮, ১৯, ২৩, ২৪, ২৯ এপ্রিল। ৩, ৪, ৮, ৯, ১৩, ১৪, ১৯, ২৩, ২৪, ২৯ মে এবং ২, ৩, ৭, ৮, ১২, ১৩, ১৭, ১৮, ২২, ২৩, ২৭, ২৮ মোট ৩৭ দিনের ধর্মঘট পালিত হবে।

প্যারিস রেল ভ্রমণকারীদের জন্য জরুরী প্রয়োজন ব্যতিরেখে ধর্মঘটের দিনগুলোতে ভ্রমণ থেকে এড়াতে পরামর্শ দেওয়া হয়েছে রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে।

ট্রেন কর্তৃপক্ষ আরও জানিয়েছে ইন্টারসিটি ট্রেনগুলো পূর্ব নিধারিত চারটির সময়ে মাত্র একটি এবং আঞ্চলিক টিআর ট্রেনে দুইটির সময়ে একটি ছেড়ে যাবে। তবে ধর্মঘটকারী ইউনিয়নগুলোর পক্ষ থেকে সাধারন যাত্রীদের দুর্ভোগের জন্য দুঃখ প্রকাশ করে তাদের আন্দোলনের যৌক্তিক কারণ তুলে ধরা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here