এবার যুক্তরাষ্ট্রও রাশিয়ার ২০ কূটনীতিককে বহিষ্কার করবে

0
14

আর্ন্তজাতিক ডেস্ক: অবশেষে যুক্তরাষ্ট্র তার সবচেয়ে কাছের মিত্র যুক্তরাজ্যের পক্ষে জোরালো অবস্থান নিতে যাচ্ছে। পক্ষত্যাগকারী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর কথিত নার্ভ গ্যাস হামলা ঘিরে যুক্তরাজ্য সম্প্রতি ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করার কথা সক্রিয়ভাবে ভাবছেন।

ওয়াশিংটন পোস্ট রবিবার এ সংক্রান্ত এক প্রতিবেদনে এমনটিই দাবি করেছে। মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তারা ওয়াশিংটন পোস্টকে শনিবার জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের কর্মকর্তারা তাকে যুক্তরাজ্যের প্রতি সংহতি প্রকাশ করে রুশ কূটনীতিক বহিষ্কার করার জন্য জোরালো সুপারিশ পেশ করছেন। প্রেসিডেন্ট ট্রাম্প নিজেও বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছেন। তিনি সের্গেই স্ক্রিপাল ইস্যুতে রাশিয়ার ২০ জন বা তারও বেশি সংখ্যক কূটনীতিক বহিষ্কার করতে পারেন।

এর আগে শুক্রবার সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল সের্গেই স্ক্রিপালের ওপর ‘নার্ভ গ্যাস হামলার’ জন্য কূটনীতিক বহিষ্কার করে রাশিয়াকে শাস্তি দিতে প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে সুপারিশমালা পেশ করেছেন।

এ প্রসঙ্গে সিএনএনকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকতা বলেন, ‘আমরা আমাদের ব্রিটিশ মিত্রদের প্রতি দৃঢ় সংহতি জানাই এবং রুশ কূটনীতিক বহিষ্কারে তাদের সিদ্ধান্তকে সমর্থন করি। এর (হামলার) জবাবে আমরা অন্যসব পদক্ষেপ নিতেও প্রস্তুত।’

যুক্তরাষ্ট্র এ বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে বেশ কিছু পদক্ষে নিতে যাচ্ছে। ইউরোপীয় মিত্ররা কী ব্যবস্থা নেয় তা দেখার জন্য ট্রাম্প প্রশাসন এ মুহূর্তে অপেক্ষা করছে। মিত্রদের সঙ্গে এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের গুরুত্বপূর্ণ শলা পরামর্শ চলছে। এরই মধ্যে ১০টি ইউরোপীয় দেশ যুক্তরাজ্যের সঙ্গে সংহতি প্রকাশ করে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে ঘোষণা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here