ক্যালিফোর্নিয়া যুবলীগের স্বাধীনতা দিবস উদ্‌যাপন

খন্দকার আহমেদ ইমু: ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের আয়োজনে ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্‌যাপিত| আনন্দঘন পরিবেশে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগ গত ২৬শে মার্চ সোমবার সন্ধ্যায় লস এন্জেলেস সিটি আওয়ামী যুবলীগ এবং ভ্যালী আওয়ামী যুবলীগের সার্বিক সহযোগিতায় লস এন্জেলেসের চার্চ অফ সাইন্টোলজিতে উদযাপন করলো ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের আহ্বায়ক শ্রী সুবর্ন নন্দী তাপস এবং সন্চালনের দায়িত্বে ছিলেন অন্যতম যুগ্ম আহ্বায়ক জনাব খন্দকার আহমেদ। শুরুতেই পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠ করা হয়। অন্যতম যুগ্ম আহ্বায়ক জনাব শেখ পলাশ পবিত্র কোরআনের আয়াত পাঠ করে শোনান এবং শ্রী শ্রীনাথ বন্ধু বিশ্বাস পবিত্র গীতা থেকে পাঠ করেন।পবিত্র বাইবেল এবং পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করবার আহবান করলে,সুধীজনদের মাঝে পাঠ করবার কেউ ছিলেন না।

অনুষ্ঠানটি ছিল দু’ভাগে বিভক্ত,প্রথম পর্বে ছিল স্বাধীনতা দিবসের আলোচনা এবং দ্বিতীয় পর্বে ছিল সাংকৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রারম্ভেই বাংলাদেশের এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত বাজানো হয়,এসময় অভ্যাগত অতিথিসহ আওয়ামী পরিবারের সকল সদস্যবৃন্দ দাঁড়িয়ে সম্মান প্রদর্শণ করেন। তিরিশ লক্ষ শহীদের আত্নত্যাগ এবং দু’লক্ষ মা-বোনের সম্মানের বিনিময়ে অর্জিত স্বাধীনতার জন্য উনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সুধীজনদের মাঝে উপস্হিত মহান বীর মুক্তিযাদ্ধা জনাব মজিবর রহমান খোকা সহ সকল মুক্তযোদ্ধাদের সম্মানার্থে দাঁড়িয়ে এবং ব্যাপক করতালির মাধ্যমে অভিনন্দিত করা হয়। স্বাধীনতা ও জাতীয় দিবসের শুরুতেই আলোচনায় অংশ নেয় নতুন প্রজন্মের শিশু-কিশোর। তন্বী নন্দী স্বাধীনতা সংগ্রামের সেইসব ভয়ার্ত দিনগুলির কথা শ্রদ্ধাসহ স্মরন করে। নতুন প্রজন্মের আরেক আলোচক আলভী আহমেদ ‘৭০ এর ঐতিহাসিক নির্বাচন,৭ই মার্চের বঙ্গবন্ধুর কালজয়ী ভাষন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে। এ প্রজন্মের শিশু-কিশোররা প্রমান করে দেয় যে,তারা মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম নিলেও বাংলাদেশের সঠিক ইতিহাস তারা জানে। এই স্বাধীনতা দিবসে আলোচনা ও সাংকৃতিক অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের সংগ্রামী নেতা আহ্বায়ক এ.কে.এম.তারিকুল হায়দার চৌধুরী এবং প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জনাব মন্জুরুল আলম শাহীন ভাই।উনারা এ’অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন এবং ইচ্ছা থাকা সত্বেও ব্যস্ততার কারনে উপস্হিত থাকতে পারেন নি বলে দুংখ প্রকাশ করেছেন। নিউইর্য়ক থেকে দু’জনেই তাদের মূল্যবান বক্তব্য দেন। যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক জনাব তারিকুল হায়দার চৌধুরী টেলিফোনে উপস্হিত নেতা-কর্মী এবং অভ্যাগত অতিথিদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা দেন। উনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্ত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে জয়ী হতে কাজ করবার আহবান জানান। তিনি আরো ষোষনা দেন যে সুবর্ন নন্দী তাপসই হচ্ছেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের আহ্বায়ক এবং ২৯শে এপ্রিল সম্মেলন করবার পরামর্শ দেন। প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক নিউইর্য়ক থেকে মধ্যরাতের কিছু পরে টেলিফোনের মাধ্যমে ওনার মূল্যবান বক্তব্য প্রদান করেন। সুবর্ন নন্দী তাপস এর নেতৃত্বে ক্যালিফোর্নিয়াতে শক্তিশালী একটি যুবলীগ গঠনে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। পরিশেষে স্বল্প সময়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে আসা ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের ‘স্বাধীনতা দিবস’ এর অনুষ্ঠানে আসবার আমন্ত্রণ গ্রহন করে উপস্থিত থাকতে পারেন নি বলে দুংখ প্রকাশ করেছেন।

এরপর মুল মন্চ থেকে একে একে মূল্যবান বক্তব্য রাখেন লস এন্জেলেস সিটি আওয়ামী যুবলীগের আহ্বায়ক জনাব আলমগীর হোসেন,ভ্যালী আওয়ামী যুবলীগের আহ্বায়ক জনাব হাবিবুর রহমান ইমরান,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের অন্যতম যুগ্ম আহ্বায়ক জনাব শেখ পলাশ,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের অন্যতম উপদেষ্টা জনাব তৌহিদুজ্জামান খান,লস এন্জেলেস সিটি আওয়ামী লীগের সভাপতি জনাব মাহাতাবউদ্দিন টিপু,ক্যালিফোর্নিয়া ষ্টেট মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা বানু। এছাড়াও আরো বক্তব্য রাখেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের অন্যতম  সহ-সভাপতি জনাব ফারুক খান। গেষ্ট অব অনারে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের সাধারন সম্পাদক ড:রবিউল আলম উনার বক্তৃতায় ‘৭০ এর নির্বাচন পুর্ববর্তী এবং পরবর্তীতে পশ্চিমা শাসক গোষ্ঠির ষড়যন্ত্রের কথা উপস্হিত নেতা,কর্মী এবং অভ্যাগত অতিথিদের জানিয়ে দেন। ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের আহ্বায়ক শ্রী সুবর্ন নন্দী তাপস উপস্হিত নেতা,কর্মী এবং অতিথিদের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে আলোচনা সভাটির সমাপ্তি হয়। উপস্হিত নেতা,কর্মী ও অতিথিদের মাঝে যারা ছিলেন, ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের সাবেক সভাপতি জনাব সোহেল রহমান বাদল,যুবলীগের ইলিয়াস শিকদার,সিটি আওয়ামী যুব লীগের যুগ্ম আহ্বায়ক জনাব বাবু ভুইয়া,ভ্যালী আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক শ্রী অনির্বান সাহা টিটো,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের স্বাস্হ্য বিষয়ক সম্পাদিকা ড:মাহমুদা আলম কলি,ক্যালিফোর্নিয়া ষ্টেট মহিলা আওয়ামী লীগের কেয়া পলাশ,খুরশিদা আক্তার।আরো যারা ছিলেন বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির বিশিষ্ট ব্যক্তিত্ব তিন বারের সভাপতি শ্রী অমর হাওলাদার। বরাবরের মত ছবি ফ্রেমে বন্দী করে রাখবার কঠিন দায়িত্বে ছিলেন ফটো সাংবাদিক শ্রী সুখেন্দ্র পাল।

দ্বিতীয় পর্বে ঘন্টাব্যাপী দেশাত্ববোধক এবং আধুনিক গান পরিবেশন করেন লস এন্জেলেসের খ্যাতিমান সঙ্গীত শিল্পী উপমা সাহা।’সব ক’টা জানালা খুলে দাও না ওরা আসবে চুপি চুপি’ এই কালজয়ী গানটি দিয়ে আনন্দময় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানটি শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here