‘বিদেশী সাংবাদিকরা বাংলাদেশের সঠিক তথ্য জানতে পারছেন না’ নিউইয়র্কে মতবিনিময় সভায় ফরিদা ইয়াসমিন

0
128

নিউইয়র্ক: জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেছেন, ভিনদেশী সাংবাদিকরা বাংলাদেশের নেতিবাচক সংবাদ প্রকাশ করছেন। বাংলাদেশ অনেক ক্ষেত্রেই উন্নয়নের মডেলে পরিণত হয়েছে- সেটি তারা বাইরে থেকে দেখার সুযোগ পান না। অনেক সময় বিশেষ মহলও বিদেশী মিডিয়াকে রাজনৈতিক কারণে বিভ্রান্ত করে। এ অবস্থার অবসানে প্রবাসে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের ভূমিকা অপরিসীম।

নিউইয়র্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবর উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ফরিদা ইয়াসমিন এসব কথা বলেন।

তিনি আরও উল্লেখ করেন, ঢাকায় এক বিদেশী সাংবাদিকের সাথে একান্তে আলাপ হয় আমার। সে সময় পাশ্চাত্যের ওই সাংবাদিক আমার কাছে বিস্ময় প্রকাশ করেন যে, ঢাকায় না এলে বাংলাদেশের এতটা পরিবর্তনের ঘটনা বিশ্বাস হতো না। কারণ, তারা সব সময় বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক তথ্যই পেয়ে থাকেন।

ফরিদা ইয়াসমিন বলেন, আমেরিকায় কর্মরত সাংবাদিকদের নিয়ে ঢাকায় কর্মরত সাংবাদিকদের খোলামেলা মতবিনিময় হওয়া দরকার। দুই দেশের সার্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কীভাবে পেশাগত দায়িত্ব সঠিকভাবে পালন করা সহজ হয়, কীভাবে সংবাদ পরিবেশন করলে জাতি উপকৃত হয়-ইত্যাদি আলোচনা হতে পারে। এমন একটি আলোচনার পরিবেশ তৈরিতে আমি জাতীয় প্রেস ক্লাবকে ব্যবহারের সুযোগ দিতে সহকর্মীদের সাথে পরামর্শ করবো।

নিউইয়র্কের সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রবাসের ব্যস্ত জীবনেও সাংবদিকতায় আপনাদের পেশার প্রতি যে দরদ ও আন্তরিকতা রয়েছে, তা আমাকে অবাক করে দিয়েছে।

তিনি বলেন, দেশ ও পেশার স্বার্থে আপনাদের সাথে যৌথ উদ্যোগে যেকোনো কাজ করতে জাতীয় প্রেস ক্লাব সব সময়ই প্রস্তুত থাকবে। ঢাকায় যখনি আপনারা যাবেন, প্রেস ক্লাবে আপনাদেরকে স্বাগতম।

অনুষ্ঠানে আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি লাবলু আনসার সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন যৌথভাবে ক্লাবের সেক্রেটারি শহিদুল ইসলাম ও ক্লাবের সদস্য বাছাই কমিটির অন্যতম সদস্য পপি চৌধুরী।

এতে আরও বক্তব্য দেন বাংলাদেশি-আমেরিকান ডেমক্র্যাটিক লীগের সভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন সদস্য খোরশেদ খন্দকার, ইমাম কাজী কাইয়ুম, কম্যুনিটি বোর্ড মেম্বার নাঈমা সুলতানা এবং সাংবাদিক নেতা মাহফুজুর রহমান। নেতিবাচক সাংবাদিকতা পরিহার করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় কম্যুনিটিতে সমৃদ্ধির পথে এগিয়ে নেয়া সহজ হবে বলে মতপ্রকাশ করেন তারা।

এ সময় নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সেক্রেটারি মাজহারুল ইসলাম জনি, প্রেস ক্লাবের সহ-সভাপতি মীর ই ওয়াজিদ শিবলী, নির্বাহী সদস্য নিহার সিদ্দিকী, কানু দত্ত, মোহাম্মদ শহিদুল্লাহ, ফারহানা চৌধুরী, তপন চৌধুরী, মোহাম্মদ হামিদ, পুলক মাহমুদ, মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।

আলোচনার শেষে প্রেস ক্লাবের সহ-সভাপতি মীর ই ওয়াজিদ শিবলী এবং প্রতিষ্ঠাতা সদস্য শারমিন রেজা ইভার রোগ মুক্তি কামনায় দোয়া-মাহফিল অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here