এপ্রিলকে জাতীয় যৌন নিপীড়ন প্রতিরোধ মাস ঘোষণা ট্রাম্পের মুখে রাম নাম!

0
102

আর্ন্তজাতিক ডেস্ক: নিজের বিরুদ্ধে যৌন অসদাচরণের অন্তত ১৫টি সুনির্দিষ্ট অভিযোগ মাথায় নিয়ে চলতি বছরের এপ্রিলকে যুক্তরাষ্ট্রে ‘জাতীয় যৌন নিপীড়ন প্রতিরোধ’ মাস হিসেবে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এ ঘোষণাকে ‘ভূতের মুখে রাম নাম’ হিসেবে উল্লেখ করেছেন অনেকেই।

যৌন সহিংসতার মতো ঘটনার বিষয়ে সচেতনতা গড়ে তুলতে এবং তা প্রতিরোধে কাজ করার অঙ্গীকার থেকে শুক্রবার হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রেসিডেন্টের এই ঘোষণার কথা জানানো হয়।

ডোনাল্ড ট্রাম্প বলেন, দুঃখজনকভাবে আমাদের সমাজে যৌন হয়রানির ঘটনা ঘটছে। অপরাধীরাও প্রায়ই জবাবদিহিতার বাইরে থেকে যাচ্ছে। ঘনিষ্ঠ সম্পর্ক, পাবলিক স্পেস এবং কর্মক্ষেত্রে নির্বিচারে এই জঘন্য অপরাধগুলো সংঘটিত হয়। সমাজ থেকে উপড়ে ফেলতে আমাদের কাজ করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রায়ই যৌন হয়রানির শিকার হওয়া ব্যক্তিরা মুখ খোলেন না। তাদের মধ্যে হয়তো যৌন হয়রানিকারীর কাছ থেকে শাস্তিমূলক আচরণ পাওয়ার ভয় কাজ করে, বিচার ব্যবস্থায় আস্থার অভাব কিংবা তাদের আতঙ্কজনক বাস্তবতার মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা রয়েছে।

ডোনাল্ড ট্রাম্প বলেন, আমার প্রশাসন যৌন হামলা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ। একইসঙ্গে আমরা অপরাধীদের শনাক্ত করতে ঘটনার শিকার নারীদের ক্ষমতায়নে অঙ্গীকারাবদ্ধ।

এই ঘোষণা দেওয়া ট্রাম্পের বিরুদ্ধে অন্তত ১৫ জন নারী যৌন নিপীড়নের অভিযোগ তুলেছেন; তবে ট্রাম্প সব অভিযোগই ভিত্তিহীন বলে উড়িয়ে দিচ্ছেন।

শুধু ট্রাম্পই নয়, স্ত্রী নির্যাতনের অভিযোগ ওঠার পর গত ফেব্রুয়ারিতে পদত্যাগ করতে হয়েছে তার সেক্রেটারি রব পোর্টারকেও। তাই যৌন নিপীড়নের শিকার ১৫ জন নারী তাঁর এ ঘোষণাকে ‘ভূতের মুখে রাম নাম’ হিসেবে উল্লেখ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here