ওয়াশিংটনে ইমিগ্রান্ট বিষয়ক সেমিনার

0
59

ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাসের যৌথ উদ্যোগে ওয়াশিংটনে অনুষ্ঠিত হল “ইমিগ্রান্ট ভিসা পদ্ধতি সহজীকরণ” বিয়ষক সেমিনার।

অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট।

অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ওয়াশিংটস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার কনস্যুলার শামসুল আলম চৌধুরী।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশে নিযুক্ত আমেরিকার কন্সাল জেনারেল শ্যারন অ্যান ওয়েভার রিভেরা। আমেরিকার কন্সাল জেনারেল শ্যারন অ্যান ওয়েভার রিভেরা তার বক্তব্যে ইমিগ্রান্ট ভিসা সহজীকরণ সংক্রান্ত নানা বিষয় যেমন স্পন্সরশীপ, পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট, ডাক্তারী পরীক্ষা, ছবি, ভিসা ফি ইত্যাদি নানা বিষয়ে সঠিক পদ্ধতি করণীয় বিষয়ে স্লাইডের মাধ্যমে উপস্থিত দর্শক শ্রোতাদের সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে আগত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক বুদ্ধিজীবীসহ বৃহত্তর ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। আমেরিকার কন্সাল জেনারেল শ্যারন অ্যান ওয়েভার রিভেরা তার মুল প্রবন্ধ উপস্থাপন শেষে প্রশ্নোত্তর পর্বে দর্শক শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট এ ধরনের একটি সেমিনার আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসের ভূয়সী প্রশংসা করেন। রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন প্রবাসীদেরকে বাংলাদেশের প্রতি তাদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এগিয়ে আসার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাসের বিভিন্ন কর্মকর্তা স্টেট ডিপার্টমেন্ট এবং হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের কর্মকর্তা সহ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ অংসগ্রহণ করেন। রাতের খাবারের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here