চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে মুখোমুখি যারা

0
26

স্পোর্টস ডেস্ক: ইতিমধ্যেই উয়েফা চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছে কাতালান জায়ান্ট বার্সেলোনা এবং ইতালিয়ান জায়ান্ট জুভেন্তাস। তবে থেকে গেছে রিয়াল মাদ্রিদ। আজ শুক্রবার সুইজারল্যান্ডের নিওঁতে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ড্র অনুষ্ঠিত হয়। যাতে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বায়ার্ন মিউনিখকে। অন্য ম্যাচে মুখোমুখি হবে পাঁচবারের চ্যাম্পিয়ন লিভারপুল ও বার্সেলোনাকে চমকে দেওয়া রোমা।

চ্যাম্পিয়নস লিগের মঞ্চে এর আগে ২৪ বার দেখা হয়েছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের। সমান ১১টি করে ম্যাচ জিতেছে তারা। বাকি দুটি ড্র। সবশেষ গত আসরের কোয়ার্টার-ফাইনালের মুখোমুখি লড়াইয়ে জার্মান ক্লাবটিকে দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলে হারিয়েছিল মাদ্রিদের ক্লাবটি। পরে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার কীর্তি গড়ে জিনেদিন জিদানের দল। 

অন্য দুই সেমি-ফাইনালিস্ট দলের মধ্যে রোমা কখনই এই প্রতিযোগিতার শিরোপা জিততে পারেনি। লিভারপুলের বিপক্ষে তারা মোট ৫টি ম্যাচ খেলেছে। লিভারপুল জিতেছে দুটি, রোমা একটি। বাকি দুই ম্যাচ ড্র। শেষ আটের প্রথম লেগে বার্সেলোনার মাঠে ৪-১ গোলে হারের পর ফিরতি পর্বে ৩-০ গোলে জিতে যায় দলটি। দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ৪-৪ হলেও অ্যাওয়ে গোলের সুবাদে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠে দলটি।

সেমি-ফাইনালের প্রথম লেগ হবে আগামী ২৪ ও ২৫ এপ্রিল। ১ ও ২ মে হবে ফিরতি পর্ব। আগামী ২৬ মে ইউক্রেনের রাজধানী কিয়েভে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের গ্র্যান্ড ফাইনাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here