সিরিয়াকে ‘এস-৩০০’ দেয়ার ঘোষণা রাশিয়ার, আতঙ্কে ইসরায়েল

0
33

আর্ন্তজাতিক ডেস্ক: সিরিয়ার ওপর সাম্প্রতিক সময়ে হামলার পর দেশটিকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ না দেয়ার আর কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

তিনি বলেন, এস-৩০০ না দেয়ার বিষয়ে মস্কোর জন্য সব ধরনের নৈতিক বাধ্যবাধকতা দূর করে দিয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা। খবর আরব নিউজের।

ল্যাভরভ বলেন, এক দশক আগে আমাদের বন্ধুদের অনুরোধের কারণে আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, সিরিয়ার সরকারকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেব না এবং আমরা তাদের যুক্তিকে মেনে নিয়েছিলাম। তখন আমরা মনে করেছিলাম, এ ধরনের ব্যবস্থা পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে তুলতে পারে। যদিও এস-৩০০ সম্পূর্ণভাবে প্রতিরক্ষামূলক। আমরা তাদের কথায় কান দিয়েছিলাম কিন্তু সিরিয়া যুক্তরাষ্ট্রের হামলার পর আর সেই বাধ্যবাধকতা নেই।

গত ১৪ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দেন। শনিবার সিরিয়ার স্থানীয় সময় ভোর ৪টায় আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

হামলার পর রাশিয়া বলছে, তারা সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার কথা বিবেচনা করতে পারে যাতে এ ধরনের আগ্রাসনের মুখে সিরিয়া নিজেকে রক্ষা করতে পারে।

রাশিয়ার এই ঘোষণার পর ইসরাইলের ভেতরে আতংক দেখা দিয়েছে। ইসরাইলি সেনারা প্রায়ই সিরিয়ার ভেতরে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে। সিরিয়ার হাতে এস-৩০০ গেলে ইসরাইলের সামনে সে সুযোগ আর থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here