ফ্রান্সে তুলুজে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ

0
70

ফ্রান্সের তুলুজ থেকে: ফ্রান্সের তুলুজ শহরে বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ আয়োজন করে বৈশাখী উৎসবের। দেশটিতে এখন গ্রীষ্মকালীন ছুটি। তাই ব্যাপক উৎসাহ দেখা যায় বৈশাখী অনুষ্ঠানে আগত দর্শকদের মাঝে।

গ্রীষ্মকালের নব প্রকৃতি, রৌদ্র উজ্জল আবহাওয়া আর তার সাথে যোগ হয় প্রাণের বৈশাখ। ছোট আর বড়দের রঙ-বেরঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক, সাজসজ্জা, পিঠা-পায়েস, সব মিলিয়ে প্রাণের উচ্ছ্বাসে মেতে উঠেন তুলুজ প্রবাসী বাংলাদেশিরা । পিংক সিটি খ্যাত তুলুজ সিটি কর্পোরেশনের একটি হলে উৎসবে আগত অতিথিদের ফুলের তোড়া, পুষ্প-বৃষ্টি দিয়ে বরণ করা হয়।

দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথমে বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীতের বাজানো হয়। তারপর নতুন বছরকে স্বাগত জানিয়ে গাওয়া হয় দলীয় সংগীত। অনুষ্ঠানের প্রথম পর্বে মঞ্চে এসে বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানান তুলুস শহরের সহকারী মেয়র জন ক্লাউত দারদোলেথ, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, বাংলাদেশ সমিতি বার্সেলোনার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সংগঠনের সভাপতি ফকরুল আকম সেলিম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, উপদেষ্ঠা ফারুখ হোসেন, সহ-সভাপতি জেসেফ ডি কস্তা, ট্রেজারার তাজিম উদ্দিন খোকন, সমাজ কল্যাণ সম্পাদক শ্রীবাস দেব নাথসহ আরও অনেকে।

এছাড়া স্পেনের বার্সেলোনা থেকে যোগ দেন বখতিয়ার বহমান, উত্তম কুমার, শফিক খান, তালেব জাহাংগির, হুমায়ন কবির মামুনসহ অসংখ্য বাংলাদেশি। দুই পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্ব পরিচালনা করেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক সাকের চৌধুরী ও আজিজুল আমিন পলাশ।

অনুষ্ঠানের ২য় পর্বে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পর্বটি পরিচালনা করেন আবিদা সুলতানা মিষ্টি ও সীমা সুলতানা। নৃত্য পরিবেশন করে শিশু শিল্পী নামিরা, ওরিশা, রাইদা, তুফা, গলোরিয়া, জেনিফা, সুমি, শোভা, ভিবা, পরমিথা, প্রাইয়ূশী, রাইসা, তরশী আমেল্ডা রোজারিও। গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত কণ্ঠ শিল্পী মামুন ও লন্ডন থেকে আগত শিল্পী শতাব্দী কর ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here