প্যারিসে স্বরলিপি শিল্পীগোষ্ঠীর বৈশাখী উৎসব

0
50

প্যারিস প্রতিনিধি: প্যারিসে বৈরি আবহাওয়া ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তারপরও ঘরে বসে ছিলেন না উৎসব প্রিয় প্রবাসী বাংলাদেশিরা। দুপুর থেকেই আসতে শুরু করেন জুরেস পার্কে। র্পাকের চারদিকে সাজ সাজ রব। পুরুষদের পাঞ্জাবি, নারী আর শিশুদের রঙ-বে রঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক, সাজসজ্জা । বৈশাখ মানে তো উচ্ছ্বাস, উত্তাপ আর উৎসবের আমেজ। তাই তো হাজারো প্রবাসীরা ছাতা হাতে ভেদাভেদ ভুলে উৎসবের রঙে শামিল হয়েছেন প্রাণের বৈশাখী উৎসবে। শোভাযাত্রা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন, আর মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে প্যারিসের জুরেস র্পাক হয়ে ওঠেছিল আনন্দমুখর একটি মিনি বাংলাদেশে।

২৯শে এপ্রিল রবিবার প্রতি বছরের মতো প্যারিসের জুরেস পার্কে স্বরলিপি শিল্পী গোষ্ঠী আয়োজন করে বৈশাখী উৎসবের। অনুষ্ঠানের শুরুতে মঞ্চে এসে নতুন বছরের শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপন, বাংলাদেশ দুতাবাসের হেড অব চ্যান্সেরি হযরত আলী খান, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমদ সেলিম, সংগঠনের উপদেষ্ঠা সুব্রত ভট্টাচার্য শুভ, টি এম রেজা, তাপস বড়ুয়া রিপন, শাহ আলম, সংস্কৃতি কর্মী রেদওয়ান জুয়েল, চিত্রশিল্পী শাহাদত হোসেন, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের আহ্বায়ক ফয়ছল আহমেদ দ্বীপ, সদস্যসচিব মাম হিমু, সাংবাদিক অপু আলম, দেবেশ বড়ুয়া, দেলওয়ার হোসেন, বাসু গোস্বামী, ভিকি রায়, মনসুর আহমদ প্রমুখ।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ও বাংলাদেশ থেকে আগত  মিরাক্কেল চ্যাম্পিয়ন আবু হেনা রনি। মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা ও গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত ফোক শিল্পি আসিক, ক্লোজআপ ওয়ান পুতুল। প্রবাসী বাংলাদেশির পাশাপাশি ভিনদেশি নাগরিকেরাও অনুষ্ঠানটি উপভোগ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here