বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সংকেত পেয়েছে দেশের গ্রাউন্ড স্টেশন

0
81

ঢাকা: বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশের পথে রওনা দেয়। স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য দেশে দুটি গ্রাউন্ড স্টেশন প্রস্তুত করা হয়েছে। এ দুটি স্টেশন আজই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে সিগন্যাল গ্রহণ করেছে।

স্থানীয় গ্রাউন্ড স্টেশন গাজীপুর ও বেতবুনিয়ায় প্রাথমিক সিগন্যাল গ্রহণ করেছে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিশ্চিত করেছেন। ইউএনবি বিষয়টি প্রকাশ করেছে।

জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, স্পেসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের নতুন সংস্করণ ব্লক ফাইভ বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে আধা ঘণ্টা পর পৌঁছে যায় জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে।

এরপর বাংলাদেশ সময় ১২ মে, শনিবার ভোর ৪ টা ২৫ মিনিটে গাজীপুর ও বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সিগনাল গ্রহণ করে।

কক্ষপথে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পুরোপুরি স্থাপনের জন্য আরও ১১ দিন সময় লাগবে বলে জানান প্রতিমন্ত্রী।

স্যাটেলাইটটির বিস্তৃতি হবে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া থেকে তাজাকিস্তান পর্যন্ত।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মূল নিয়ন্ত্রণ বাংলাদেশের গাজীপুর নবনির্মিত গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করা হবে। গাজীপুর সিটি কর্পোরেশনের তেলীপাড়ায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্টেশনটি স্থাপন করা হয়েছে।

রাঙ্গামাটির বেতবুনিয়ায় এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে। সেটি হচ্ছে গাজীপুরে স্থাপন করা গ্রাউন্ড স্টেশনের বিকল্প। মূল নিয়ন্ত্রণকেন্দ্র হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here