ফ্রান্সে ১৫০ দেশের যৌথ ভাষা মেলায় বাংলাদেশ

0
65

ফ্রান্সের তুলুজে সম্পন্ন হয়েছে সারা বিশ্বের ভাষাজ্ঞান পিপাসীদের  মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। নগরীর ক্যাপিটাল প্লাসে স্থানীয় মিউনিসিপালিটি ও কালচারাল এসোসিয়েশন আর্নো বার্নাড এ মিলনমেলার আয়োজন করে। সকাল ১০টায় ২৬তম ভাষা মেলার অনুষ্ঠানটির উদ্বোধন করা হয়।

দিনব্যাপী এই ভাষাচর্চার মিলনমেলায় বাংলা ভাষা ও সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে ছিল বাংলাদেশি কমিউনিটি এসোসিয়েশন তুলুজের স্টল। ‘লাল-সবুজ’ নামে সেই স্টলে উপস্থাপন করা হয় বাংলাদেশের সংস্কৃতি ও বাংলা ভাষার ইতিহাস।ভিন্ন ভাষাভাষির মানুষের সামনে বাংলা শেখার পদ্ধতি ছাড়াও বাংলাদেশের মানচিত্র ও শহীদ মিনারকে পরিচয় করিয়ে দেয়া হয়। দিনব্যাপী এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্টলে গিয়ে বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করার দাবিতে সমর্থন আদায়ের জন্য ক্যাম্পিং করার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ করা হয়।

বেলা ১২টায় স্থানীয় রেডিও তুলুজিয়ানে বাংলা ভাষার গুরুত্ব নিয়ে ২০ মিনিটের লাইভ সম্প্রচার অনুষ্ঠিত হয়। তখন ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম।

মিলনমেলার সহযোগী আয়োজক আর্নো বার্নাড এর প্রধান সমন্ময়ক ডেবিট ব্রুনেল এ প্রতিবেদককে জানান, বিগত ১০ বছর থেকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজ। যার ফলে এই মিলনমেলায় বাংলা ভাষা সকল অংশগ্রহণকারী দেশের কাছে পরিচিত একটি ভাষা।

তুলুজ মিউনিসোপালিটির ভাইস মেয়র জিলানী বলেন, ভাষা একটি জাতির পরিচয়ের প্রধান মাধ্যম। তাই এই ভাষা মেলার মাধ্যমে ভিন্না ভাশাবাসির সম্পর্কের সেতুবন্ধন তৈরি হয়।

তিনি ১৯৫২ সালের ভাষা শহীদের স্মরণে শহীদ মিনার স্থাপনের জন্য তুলুজে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিমের প্রস্থাব এবছরের মধ্যে বাস্থবায়িত হবে বলে জানান।

বিকেল ৫টায় মেলার  মূল মঞ্চে বাংলাদেশি কমিউনিটি এসোসিয়েশনের পক্ষ থেকে নৃত্য পরিবেশিত হয়।

বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসাইন, কোষাধাক্ষ তাজিম উদ্দিন খোকন, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস খান ও শাকের চৌধুরী, সমাজ কল্যাণ সম্পাদক শ্রীবাস দেবনাথ দেব, হিলারি মিনজাসহ আরও অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here