দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া বন্ধের ঘোষণা

0
12

আর্ন্তজাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার অবসান ঘটানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়াকে নির্বিঘ্ন করতে ব্যয়বহুল ও খুবই উসকানিমূলক মহড়ার অবসান ঘটানো হবে।

তবে ট্রাম্প জানিয়েছেন যে স্বাক্ষরিত বিবৃতির শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র এখনই সেনাবাহিনী সরিয়ে নেবে না।

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দীর্ঘদিন ধরে যৌথ সামরিক মহড়া চালিয়ে আসছে যা উত্তর কোরিয়াকে ক্ষুব্ধ করে তুলেছে। এ মহড়াকে তাদের ওপর সামরিক আগ্রাসনের প্রস্তুতি হিসেবে দেখতো উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে শীর্ষ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, সামরিক মহড়া অনেক ব্যয়বহুল। আমরা এর বেশিরভাগ ব্যয় বহন করতাম। বর্তমান পরিস্থিতিতে বিষয়টি আমরা খতিয়ে দেখছি। আমি মনে এ ধরনের সামরিক মহড়া চালানো ঠিক হবে না।

শীর্ষ বৈঠকের পর ট্রাম্প ও কিম একটি যৌথ ঘোষণায় সই করেছেন যেখানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে নতুন সম্পর্ক প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।

এর আগে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে কিম জানান যে, উত্তর কোরিয়া সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি দ্বিপাক্ষিক ‘সমন্বিত’ দলিলে সই করেছেন।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here