যুক্তরাষ্ট্রে ২ হাজার ৬শ মসজিদে ঈদ জামাত

0
33

নিউইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন মুসলমানরা। দেশটির প্রায় ২ হাজার ৬০০ মসজিদ, মুক্ত মাঠ, রাস্তা ও অডিটরিয়ামে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। আমেরিকান মুসলিম রিলেশন্স, মুসলিম আমেরিকান ফেডারেশন এবং মসজিদভিত্তিক সংগঠনগুলো এ তথ্য জানিয়েছে।

নিউইয়র্কে প্রধান প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টার, আল আমিন মসজিদ ইস্ট এলমহার্স্ট ইসলামিক সেন্টার, ব্রুকলীনে বাংলাদেশ মুসলিম সেন্টার, বায়তুল জান্নাহ মসজিদ, আল আমান মসজিদ, ব্রঙ্কসে পার্কচেস্টার জামে মসজিদ, নিউজার্সিতে পেটারসন মসজিদ, বৃহত্তর ওয়াশিংটন মেট্র এলাকায় ডুলেস মুসলিম সেন্টার, ভার্জিনিয়ায় উডব্রীজ ম্যানাসাস সংলগ্ন দার আলনূর মসজিদ, দারুল হিজরা মসজিদের ব্যবস্থাপনায়।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ১৪ জুন বৃহস্পতিবার অপরাহ্নে প্রদত্ত এক বিবৃতিতে বলেন, মুসলিম-আমেরিকানসহ সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। রমজানের পবিত্রতায় উদ্ভাসিত হয়ে মুসলমানেরা সকল ধর্মবিশ্বাসীদের প্রতি সহমর্মিতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন যা প্রত্যাশিত শান্তি রচনায় অবদান রাখবে সারাটি বছর।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মুসলিম বিশ্ব এবং আমেরিকান-মুসলমানদের সাথে আমেরিকার যে বলিষ্ঠ সম্পর্ক রয়েছে সেজন্যে আমি গৌরববোধ করছি। আমি আরো গৌরবান্বিত যে, ৩৪ লক্ষাধিক মুসলমান বাস করছেন আমেরিকায়। তারা আমাদের সামাজিক সৌন্দর্যকে মহিমান্বিত করেছেন প্রতিদিনের কর্মকান্ডে। আর এভাবেই যুক্তরাষ্ট্রের ধর্মীয় সম্প্রীতির জয়গান ধ্বনিত হচ্ছে সর্বস্তরে।

পররাষ্ট্রমন্ত্রী সকলকে ঈদ মোবারক জানিয়ে আরো বলেছেন, আমি আপনাদের উত্তরোত্তর শান্তি ও সমৃদ্ধি কামনা করছি।

এদিকে, ঈদ উপলক্ষে আগের সন্ধ্যায় নিউইয়র্ক, লসএঞ্জেলেস, ওয়াশিংটন মেট্র এলাকাসহ বিভিন্ন স্থানে মেহেদী উৎসব হয়। তরুণীসহ বধূরা মেতে উঠেন এ উৎসবে। এতে শুধু মুসলমানরাই নন, অন্য ধর্মের নারীরাও সম্পৃক্ত হয়েছেন। বহুজাতিক এই দেশে এভাবেই ধর্মীয় সম্প্রীতির বন্ধন দৃঢ় থেকে দৃঢ়তর হচ্ছে বলে মনে করেন বিদগ্ধজনেরা। চাঁদরাতের বর্ণাঢ্য অনুষ্ঠান হয় ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ডে। হাজারো নারী-পুরুষ নাচ আর গানে মেতে থাকার পাশাপাশি চলে ঈদ-কেনাকাটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here