৪৩ রানেই অলআউট বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে লজ্জার রেকর্ড গড়েছে বাংলাদেশ। কেমার রোচ ও মিগেল কামিন্সের তোপে লণ্ডভণ্ড টাইগারদের ব্যাটিং লাইন, অলআউট হয়েছে মাত্র ৪৩ রানে! টেস্ট ক্রিকেটে এটাই বাংলাদেশের সর্বনিম্ন স্কোরের ঘটনা।

আরেকটি লজ্জার রেকর্ডের তালিকায় সবার উপরে বাংলাদেশের নাম একটুর জন্য ওঠেনি। সবচেয়ে দ্রুত সময়ে প্রথম ইনিংসে অলআউট হওয়ার রেকর্ডে ১ বলের জন্য অস্ট্রেলিয়ার নিচে থাকলো টাইগাররা। ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া ৬০ রানে অলআউট হয়ে গিয়েছিল ১৮.৩ ওভারে। আর বাংলাদেশ ক্যারিবিয়ানদের বিপক্ষে অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে অলআউট হয়েছে ১৮.৪ ওভারে। টাইগাররা লজ্জার রেকর্ডটির চূড়ায় বসার কাছাকাছি গেলেও অস্ট্রেলিয়াই থাকলো শীর্ষে!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের রেকর্ডটা মোটেও সুখকর নয়। ২০০২ সালে ঢাকা টেস্টে ক্যারিবিয়ানদের বিপক্ষে ৮৭ রানে অলআউট হয়েছিল টাইগাররা। যদিও সেটা ছিল দ্বিতীয় ইনিংসের ব্যর্থতা। ১৬ বছর পর আবারও ১০০ রানের নিচে আউট হয়ে লজ্জার রেকর্ড গড়লো বাংলাদেশ।

বুধবারের স্কোরটি টেস্ট ইতিহাসের যৌথভাবে ষষ্ঠ সর্বনিম্ম রানের স্কোর। ১৮৮৯ সালে বাংলাদেশের সমান ৪৩ রানে অলআউট হওয়ার লজ্জায় ডুবেছিল দক্ষিণ আফ্রিকা। সর্বনিম্ন স্কোরের তালিকায় প্রথম নামটা নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে কিউইরা ২৬ রানে অলআউট হয়েছিলেন, ওটাই টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত সর্বনিম্ন রানের রেকর্ড।

লজ্জার রেকর্ডে বাংলাদেশের নামটাও এবার এলো উপরের দিকে। অ্যান্টিগায় রোচের দাপটের সামনে দাঁড়াতেই পারেনি সাকিবরা। সবাই ব্যর্থ, সামান্যতম প্রতিরোধও গড়তে পারেনি সফরকারীরা। টেস্ট ক্রিকেটের সেই শুরুর দিনগুলোই যেন ফিরে এলো তামিম-সাকিব-মুশফিকদের পারফরম্যান্সে। রোচ দুর্দান্ত বোলিং করেছেন ঠিকই, তবে সফরকারী ব্যাটসম্যানদের উইকেট বিলিয়ে দেওয়ার প্রবণতাও ছিল অনেক।

সাকিবের আউটের কথাই ধরা যাক। অফ স্টাম্পের বাইরের বল খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়েছেন তিনি। দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ফিরে কিছুই করতে পারলেন না অধিনায়ক হিসেবে নামা এই অলরাউন্ডার। মাহমুদউল্লাহ রোচের আউট সুইং বলটা বুঝতেই পারেননি! দলের অভিজ্ঞ এই ব্যাটসম্যানদের ব্যর্থতায় অন্যরকম এক বাংলাদেশকেই দেখা গেল অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে।

বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড সব সময়ই ভালো। ক্যারিবিয়ান বোলারদের বিপক্ষে ভালো কিছু করতে পারে না বাংলাদেশ। অ্যান্টিগায় শুরু হওয়ার টেস্টটির প্রথম ইনিংসের চিত্র বলছে- এবারও বাংলাদেশের জন্য অপেক্ষা করছে বড় কোনও লজ্জা।

এই টেস্ট বাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত বাংলাদেশ ১২টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ৬টি দেশের মাটিতে, আর ৬টি প্রতিপক্ষের মাটিতে। ১২ টেস্টের মধ্যে বাংলাদেশ মাত্র দুটিতে জয়ের মুখ দেখেছে, হেরেছে ৮টিতে, আর ‍ড্র করেছে দুটিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here