কারাগার থেকে হাসপাতালে নওয়াজ শরিফ, অবস্থা গুরুতর

0
7

আর্ন্তজাতিক ডেস্ক: পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী কারাবন্দি নওয়াজ শরিফকে কারাগার থেকে হাসপাতালে নেয়া হয়েছে। রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

নওয়াজ শরিফ বুকে ব্যথা অনুভব করছিলেন। এতে তার শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা রোববার কারা কর্তৃপক্ষের কাছে তাকে হাসপাতালে পাঠানোর অনুরোধ করে। চিকিৎসকরা নওয়াজের মেডিক্যাল চেকআপ করার পর তাকে দ্রুত ইসলামাবাদের পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের (পিআইএমএস) করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেয়ার পরামর্শ দেন।

কাগজে-কলমে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতৃত্ব হারানো নওয়াজকে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের মালিকানার দায়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশের জবাবদিহিবিষয়ক আদালত। এরপর লন্ডনে অসুস্থ স্ত্রীকে দেখে দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁকে পাঞ্জাবের রাওয়ালপিন্ডিতে আদিয়ালা কারাগারে রাখা হয়েছে।

ডায়াবেটিস ও কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত নওয়াজের আগে বাইবাস সার্জারি হয়েছে। নানা সমস্যায় ভুগতে থাকা এ রাজনীতিকের শারীরিক অবস্থা নিশ্চিত হওয়ার জন্য গত ২৪ জুলাই মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। পিআইএমএসের পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ডের পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে ওই হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান ড. নাঈম মালিক গতকাল দিনের শুরুতে জানান, রক্ত পরীক্ষায় নওয়াজের রক্ত জমাট বাঁধার প্রমাণ মিলেছে, যা তাঁর জন্য সংকটের কারণ।

এ ছাড়া গত সপ্তাহে তিনি পানিশূন্যতায় ভুগেছেন এবং তাঁর রক্তে স্বাভাবিকের চেয়ে ৫০ শতাংশ বেশি ইউরিয়ার অস্তিত্ব ধরা পড়েছে। পরিস্থিতি বিবেচনায় তাঁকে আদিয়ালা কারাগার থেকে পিআইএমএসে স্থানান্তরের সুপারিশ করেন চিকিৎসকরা। নওয়াজের শারীরিক অবস্থা পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারকে জানানো হয়। এরপর সরকার নওয়াজকে জরুরি ভিত্তিতে পিআইএমএসের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তরের নির্দেশ দেয়। সূত্র : ডন, জিও নিউজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here