স্পেনের কাসালেগাসে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা

0
8

স্পেন: গ্রীষ্মের লম্বা ছুটিতে স্পেনে চারদিক থেকে ছুটে আসেন ভ্রমণপিপাসুরা। হাজার হাজার পর্যটকদের পদচারণায় মুখরিত হয় সবুজ বনানি, পাহাড় টিলা, লেক, নদী, বিশেষ করে সমুদ্রবেষ্টিত স্পেনের প্রত্যকেটি দর্শনীয় স্থান। এ বছরও যান্ত্রিক ব্যস্ততা এবং প্রচণ্ড গরম থেকে বাঁচতে সবাই বেরিয়ে পড়েছেন। আমরা প্রবাসীর আয়োজনে গত ৩০ জুলাই সকাল ১১ টায় মাদ্রিদের লাভাপিয়েস থেকে বাংলাদেশিরাও বনভোজনের জন্য যাত্রা করে সবুজ ঘেরা কাসালেগাসের উদ্দেশ্যে।

একত্রে এই বিশাল প্রবাসি বাংলাদেশিদের মিলনমেলায় দেখা, আর দেশীয় সংস্কৃতিতে সারাদিন কাটানোতে একটা বিশেষ আকর্ষণ থাকে। প্রায় দেড় ঘণ্টা ভ্রমণ শেষে গন্তব্যস্থলে পৌঁছান প্রায় ৪ শতাধিক প্রবাসী। বাংলাদেশের ভিন্ন ভিন্ন জেলার মানুষের এ যেন এক মহাসম্মেলন। বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি এ এস আই আর রবিন ও জাকির হুসেনের সার্বিক ব্যবস্থাপনায় এ আয়োজনে বড়দের পাশাপাশি ছোটদের বাঁধ ভাঙা উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো।

সকালের নাস্তা খেয়ে সবুজের পাম গাছের নিচে একটু বিশ্রাম নিয়ে পানিতে ঝাঁপিয়ে পড়েন শিশু-কিশোর এবং বড়রা। বাংলাভাষীদের কলকাকলীতে মুখরিত হতে থাকে চারদিক। ফাঁকে ফাঁকে চলতে থাকে সাতার কাঁটা, পানিতে ফুটবল হেড বল, ছোট বড়দের দৌড়সহ বিভিন্ন ইভেন্টের প্রতিযোগিতা।

গল্প, আড্ডা চলে অবিরাম, যাদের সাথে সময়ের স্বল্পতায় দিনের পর দিন দেখা হয় না। এতে আব্দুল মুন্তাকিম মুজ্জাক্কির, আব্দুর রহমান, এ কে এম জহিরুল ইসলাম, রানা মাসুদ, সেলিম আলম,আইয়ুব আলি, আবু জাফর রসেল, আজম কাল, জাকির হুসেন, রুবেল খান, ইসমাইল হুসেন, এফ এম ফারুক পাভেল, তাদের সার্বিক পরিচালনায় লাঞ্চ শেষ করেন সবাই সারি সারি ভাবে বসে। কমিউনিটি ব্যক্তিত্বের মধ্যে উপস্তিত ছিলেন আল মামুন, কাজি এনায়েতুল করিম তারেক, লুতফুর রহমান, মাওলান আসাদুজ্জান রাজ্জাক, মাহবুবুর রহমান, গোলাম মস্তফা জাহাঙ্গীর, সোহেল ভুইয়া, কিরন মুল্লা, নাজমুল ইসলাম নাজু, ইসলাম উদ্দিন পংকি প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here