অক্টোবরে পরিবর্তে আগামী এপ্রিলে প্যারিসে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট

0
12

প্যারিস ফ্রান্স: চলতি বছর অক্টোবরে প্যারিসে অনুষ্ঠিতব্য ‘প্রবাসী বিনিয়োগ মহাসম্মেলন’ ১ম বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ছয় মাস পিছিয়ে আগামী বছর এপ্রিলে আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বহুল আলোচিত এই সামিটের আয়োজক ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের (সিইএফবি) প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ ৪ আগস্ট শনিবার প্যারিসে তার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান।চেম্বারের প্রেসিডেন্ট বলেন, বিশ্বের ৬টি মহাদেশে বিভিন্ন পেশায় কর্মরত মেধাবী বাংলাদেশি উচ্চ পদস্থ প্রতিনিধি ও বিশেষজ্ঞদের সময়সূচীর সাথে সমন্বয় করার পাশাপাশি তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে এবং আরো ব্যাপক প্রস্তুতির বৃহত্তর স্বার্থে প্যারিসের এই মেগা-ইভেন্ট অক্টোবরের পরিবর্তে আগামী এপ্রিলে আয়োজন করতে হচ্ছে। কাজী এনায়েত উল্লাহ আরো জানান, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাপী প্রবাসীদের নিরাপদ ও ব্যাপক বিনিয়োগের রোডম্যাপের খসড়া আমরা ইতোমধ্যে প্রণয়ন করেছি, যা আসন্ন সামিটে চূড়ান্ত করার পর দ্রুততার সাথে বাংলাদেশে বাস্তবায়িত হবে।

প্যারিস সামিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধিনস্ত বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি), বাংলাদেশ ইকোনোমিক জোনস অথরিটি (বেজা), বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটি (বেপজা), ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, চট্টগ্রাম চেম্বার, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সহ বাংলাদেশ থেকে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা অংশ নেবেন।

 

শনিবারের সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের (সিইএফবি) ভাইস প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম এবং ট্রেজারার শরিফ আল মোমিন। স্থানীয় ব্যবসায়ী ও কমিউনিটি নেতাদের মধ্যে সুব্রত শুভ, কামাল মিয়া ও এমদাদুল হক স্বপন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ২০১৬ সালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্বসম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের সফল আয়োজক ছিলো কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বাধীন ইউরোপের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here