যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী কংগ্রেসম্যান ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা

0
10

আর্ন্তজাতিক ডেস্ক: ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তাইয়্যিব প্রথম মুসলিম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান নির্বাচিত হলেন। ডেমোক্রেট দল থেকে মনোনয়ন পেয়ে কংগ্রেস সদস্য নির্বাচিত হয়েছেন মিশিগান রাজ্যের এই আইনপ্রণেতা

বুধবার ৩৩.৬ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন রাশিদা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ব্রেন্ড জোন্স পেয়েছেন ২৮.৫ শতাংশ আর বিল ওয়াইল্ড পেয়েছেন ১৪.৫ শতাংশ।

বিশেষ এই নির্বাচনে রিপাবলিকান কোনও প্রতিদ্বন্দ্বি না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি কংগ্রেসে প্রবেশ করছেন। এই আসনটি ১৯৬৫ সাল থেকে জন কোনিয়ের্সের দখলে ছিল। যৌন নিপীড়নের অভিযোগের মুখে গত ডিসেম্বরে তিনি পদত্যাগের ঘোষণা দিলে আসনটি শূন্য হয়। এই জয়ে চলতি বছর দ্বিতীয় মুসলিম হিসেবে প্রতিনিধি পরিষদে বসতে যাচ্ছে রাশিদা।

চলতি সপ্তাহের প্রথম দিকে এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্পের জয়লাভের পর মার্কিন মুসলিমদের ওপর হামলার ঘটনা বেড়েছে। একারণেই তিনি এই পদে লড়তে উদ্বুদ্ধ হয়েছেন।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স এর প্রতিবেদনে বলা হয়, গত বছর যুক্তরাষ্ট্রের ইসলামফোবিয়ায় ১৫ শতাংশ হামলার ঘটনা বেড়েছে।

রশিদা বলেন, আমি ইতিহাস করতে লড়াই করিনি। আমার সন্তানদের বিরুদ্ধে অবিচারের বিরুদ্ধে লড়াই করতে রাজনীতিতে এসেছি।

সূত্র: দ্য গার্ডিয়ান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here