ইরানের সঙ্গে সম্পর্ক অটুট রাখার ঘোষণা ইউরোপীয় ইউনিয়নের

0
5

আর্ন্তজাতিক ডেস্ক: ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার পরেও ইউরোপীয় বহুজাতিক কোম্পানিগুলো যেন সুষ্ঠুভাবে তেহরানের সঙ্গে কাজ চালিয়ে যেতে পারে, সেজন্য নতুন আইন প্রয়োগ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

যুক্তরাজ্যের জেরেমি হান্ট, ফ্রান্সের জন-ইভ ল্য দ্রিয়োঁ ও জার্মানির হাইকো মাস যৌথভাবে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি তাদের সমর্থন করেছেন।

জানা গেছে, ইরানের সঙ্গে সম্পর্ক বজায় রেখে কাজ অব্যাহত রাখার পক্ষে তারা। অন্যদিকে কয়েকদিন আগেই চীনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে ইরানের সঙ্গে তারা বাণিজ্য অব্যাহত রাখবে।

যদিও ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের প্রত্যাহার করলেও ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়া ইরানের পাশে থাকার ঘোষণা দিয়ে আসছে। সে অনুযায়ী যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপের বিরোধীতা করছে দেশগুলো।

এদিকে ইরানের তেল রপ্তানি যুক্তরাষ্ট্র বন্ধ করতে পারবে না বলে গত বুধবারই মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী মুহাম্মদ জাভেদ জারিফ। তিনি আরো বলেন, ইরানের তেল না কেনার জন্য বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের প্রতি ট্রাম্প চাপ প্রয়োগ করে সফল হতে পারবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here