রক্তশূণ্যতা কমায় পুদিনা পাতা

0
8

স্বাস্থ্যসেবা ডেস্ক ॥
পুদিনা পাতা এক ধরনের গুল্মজাতীয় উদ্ভিদ।অতি সাধারণ দেখতে এই পাতার অসাধারণ সব পুষ্টি গুণ রয়েছে।

১. নিশ্বাসে সজীবতা বজায় রাখার জন্য পুদিনা পাতা দারুন উপকারী একটি উপাদান। এতে প্রাকৃতিকভাবে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অন্যান্য আরও প্রাকৃতিক উপাদান রয়েছে যা মুখ ও গলার সংক্রমণ প্রতিরোধ করে। সেই সঙ্গে দাঁত ও দাঁতের স্বাস্থ্য ভালো রাখে।

২. পুদিনা পাতা শ্বাসযন্ত্রের পদ্ধতি ঠিক রাখে। এটি গলা ব্যথা ও বুক ভারী হয়ে আসা বা আটকা ভাব দূর করে। বিশেষজ্ঞদের মতে, পুদিনা পাতার সুগন্ধ সাইনাস পরিষ্কার করে এবং মনকেও প্রফুল্ল রাখে।

৩. হজমশক্তি বাড়াতে পুদিনা পাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে পেটের সমস্যা হলে এটি তা ভালো করতে সাহায্য করে। এছাড়া এটি গর্ভাবস্থায় বমি বমি ভাব, মর্নিং সিকনেস এবং গ্যাস্ট্রিকজনিক সমস্যা কমায়।

৪. দিনের চাহিদার চেয়ে বেশি আয়রণ পাওয়া যায় পুদিনা পাতায় যা শরীরে লোহিত রক্তকণিকা সৃষ্টি ও হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এটা শুধু রক্তশূণ্যতাই প্রতিরোধ করে না শরীরের শক্তি বাড়াতেও ভূমিকা রাখে।

৫. পুদিনা পাতায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমায়। এটা শিরা ও ধমনীতে জমে থাকা চাপ কমায়। এ কারণে এটি স্ট্রোক, হৃদরোগের জন্যও উপকারী।

৬. পুদিনা পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, রাইবোফ্লাজিন এবং থায়ামিন আছে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারসহ বিভিন্ন ধরনের অসংক্রামক রোগ প্রতিরোধে সাহায্য করে।

অবিশ্বাস্য সব গুণে ভরপুর হলেও পুদিনা পাতা খেলে অ্যালার্জি হতে পারে কারো কারো। যদিও তা খুবই সামান্য। তারপরও যদি পুদিনা পাতা খেলে কারো সমস্যা দেখা দেয় তাহলে তা এড়িয়ে যাওয়াই ভালো।

সূত্র: অর্গানিক ফ্যাক্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here