‘মুক্তিযুদ্ধ এমন একটি অসাধারণ ঘটনা যেটি ভুলে গেলে চলবে না’

0
7

ঢাকা: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শুধু পুঁথিগত জ্ঞান দিয়ে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করা সম্ভব নয়। এর গভীরে প্রবেশ করতে হবে। তারুণ্যকে মুক্তিযুদ্ধকে আবিষ্কার করতে হবে। সুবিশাল ত্যাগ-তিতীক্ষা, আত্মদান, নিদারুণ নিপীড়ন-বঞ্চনা জড়িত রয়েছে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের সাথে।

এসব কাহিনী আমাদের নতুন প্রজন্মকে জানতে হবে, জানাতে হবে উল্লেখ করে তিনি বলেন, সম্ভব হলে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্যদের শিক্ষা প্রতিষ্ঠানে এনে তাঁদের ত্যাগ-তিতীক্ষা ও সংগ্রামের ইতিহাস ছাত্র-ছাত্রীদের শোনাতে হবে। মুক্তিযুদ্ধ এমন একটি অসাধারণ ঘটনা যেটি ভুলে গেলে চলবে না।

মন্ত্রী রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০১৮ উপলক্ষে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ এক গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় শোকদিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন গভর্নিং বডির সদস্য মারুফ আহমেদ মনসুর, অ্যাডভোকেট ড. ইউনুস আলী আকন্দ, আতাউর রহমান, ডা. মুহাম্মদ মজিবুর রহমান হাওলাদার, ড. মুহাম্মদ তাজুল ইসলাম, তিন্না খুরশিদ জাহান, ফারহানা খানম, মাহবুবুল হক মিঠু ও মুশতারী সুলতানা, কলেজ শাখার কো-অর্ডিনেটর হাসিনা খানম, শিক্ষিকা কেকা রায় চৌধুরী ও সৈয়দা তানজিনা ইমাম এবং শিক্ষার্থী আনিকা হক অনন্যা।

প্রধান অতিথি বলেন, সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন কোন সহজ বিষয় নয়। একমাত্র বঙ্গবন্ধুই এ আস্থা ও বিশ্বাস অর্জন করতে পেরেছেন।

মন্ত্রী বলেন, সেসময় ডান, বাম ও মধ্যপন্থা বলে কোন বিষয় ছিল না। শুধুমাত্র একটি বিষয় ছিল সেটি হল বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here